আলোড়ন ফেলা কীর্তি এক বাঙালি মেয়ের! ‘বিশ্বশ্রেষ্ঠ’ বিশ্ববিদ্যালয় দিল সেরার সেরা সম্মান

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের এক বঙ্গতনয়ার নজিরবিহীন কীর্তিকে কুর্ণিশ জানাল বিদেশের নামী বিশ্ববিদ্যালয়। আমেরিকায় গবেষণার জন্য ডাক পেলেন ময়নাগুড়ির মেয়ে সুরঞ্জনা দাম। আমেরিকার ওহিয়ো স্টেটের সিনসিনাটি ইউনিভার্সিটিতে স্কলারশিপের পাশাপাশি গবেষণার জন্য ডাক পেয়েছেন সুরঞ্জনা।

জানা গিয়েছে, সুরঞ্জনার পড়াশোনা বাবদ প্রতি বছর ৫৪ হাজার ডলার তাঁকে স্কলারশিপ হিসেবে দেবে সিনসিনাটি ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। ভারতীয় মুদ্রায় এই স্কলারশিপের মূল্য প্রায় ৪৫ লক্ষ টাকা। বর্তমানে সুরঞ্জনা কলকাতায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর পড়ুয়া। অর্গানিক কেমিষ্ট্রির পরিবেশ বান্ধব অনুঘটকের ওপর আমেরিকায় গবেষণা করবেন সুরঞ্জনা দাম। সামনের আগষ্ট মাসের প্রথম সপ্তাহেই আমেরিকার ওহিয়ো স্টেটের সিনসিনাটি ইউনিভার্সিটিতে গবেষণার জন্য উড়ে যাবেন সুরঞ্জনা।

ছোটবেলা থেকেই পড়াশোনায় বেশ ভালো সুরঞ্জনা। ক্লাসের পরীক্ষায় বরাবরই ভালো ফল করেছেন তিনি। এবার তাঁর এই নজরকাড়া সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত তাঁর পরিবার। উচ্ছ্বসিত সুরঞ্জনার প্রতিবেশীরাও। ময়নাগুড়ির দেবীনগর পাড়ায় বাড়ি সুরঞ্জনার। তাঁর বাবা সুখময় দাম পেশায় চিকিৎসক। মা সংযুক্তা সরকার দাম পেশায় স্কুল শিক্ষিকা। এই গবেষণার জন্য সুরঞ্জনাকে ৫ বছর আমেরিকাতে থাকতে হবে।

সুরঞ্জনা বলেন, “আমেরিকায় গবেষণা করার ডাক পেয়ে আমি উচ্ছ্বসিত। আমেরিকায় গবেষণার কাজে বেশ কিছু সুবিধা রয়েছে। গবেষণা শেষে দেশে ফিরে নতুন পড়ুয়াদের গবেষণার কাজে শিক্ষাদান করতে চাই আমি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *