সোমবার থেকে ৫ টাকায় ভাত পাওয়া যাবে মায়ের রান্নাঘর প্রকল্পে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরিবদের জন্য ৫ টাকায় দুপুরের খাওয়ার ব্যবস্থা শুরু করছেন বাজেটে পাস হওয়ার সাত দিনের মধ্যেই। মুখ্যমন্ত্রী বাজেটে ঘোষণা করেছিলেন মায়ের রান্নাঘর নামক এক প্রকল্পের। জানা গেছে, সোমবার কলকাতার ১৬ টি বোরোতে বিকেল তিনটা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং এই প্রকল্পের সূচনা করবেন। মায়ের রান্নাঘর এই প্রকল্পের আওতায় একটি থানায় ২০০ গ্রাম চালের ভাত একটি সবজি ডাল ও ডিম থাকবে। কলকাতা পৌরনিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম দাবি করেছেন রাজ্যে এখনও পর্যন্ত গরিবদের জন্য এমন অভিনব প্রকল্প শুরু হয়নি ।

কলকাতা পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্য দেবাশীষ কুমার জানিয়েছেন সোমবার তিনটের সময় মুখ্যমন্ত্রী সূচনা করবেন মায়ের রান্নাঘর প্রকল্পের।এরপর থেকে গরিবদের মাত্র ৫ টাকার বিনিময় দুপুরের আহার দেওয়া হবে দুপুর একটা থেকে দুটো পর্যন্ত। থালায় থাকবে ২০০ গ্রামের ভাত, সবজি, ডাল ও ডিম।

প্রথম ধাপে মায়ের রান্নাঘর প্রকল্পটি শুরু করা হচ্ছে ষোলটি বোরোতে। পরবর্তী সময় কলকাতা পৌরনিগমের লক্ষ্য রয়েছে ধাপে ধাপে কলকাতা ১৪৪ টি ওয়ার্ড এই এই প্রকল্প শুরু করার। প্রতি থানা পিছু খরচ হবে ১৫ টাকা, তাতে রাজ্য সরকার অনুদান দেবে ১০ টাকা। মাত্র পাঁচ টাকা নেওয়া হবে সাধারণ মানুষের কাছ থেকে। দেশের বিভিন্ন রাজ্যে এই ধরনের প্রকল্প থাকলেও, এই রাজ্যে কলকাতায় প্রথম শুরু হতে চলেছে এই ধরনের কোন প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *