ইউরোপীয় ইউনিয়নে পেট্রোলিয়ামজাত পণ্যের রপ্তানি রেকর্ড হারে, এক নজির গড়ল ভারত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়া থেকে পেট্রোলিয়াম পণ্যের উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার দৌড়ে এই অঞ্চলে ভারত তার পরিশোধিত পণ্য রপ্তানি টানা পাঁচ মাসে রেকর্ড গড়েছে। ডিরেক্টরেট জেনারেল অফ কমার্শিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্ট্যাটিস্টিকস (ডিজিসিআইএস) এর প্রাপ্ত তথ্য অনুসারে জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়নের মোট পেট্রোলিয়ামজাত পণ্য রপ্তানি ১.৯০ মিলিয়ন টন ছুঁয়েছে,যা চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে সর্বোচ্চ।

এপ্রিল থেকে জানুয়ারি মাত্র কয়েক মাসেই, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে ভারত প্রায় ১৫ শতাংশ পেট্রোলিয়ামজাত পণ্য রপ্তানির করেছে। যার মোট পরিমাণ ৭৯ মিলিয়ন টন, যা গত বছরের তুলনায় ১২ শতাংশ বেশি। যখন সামগ্রিক পরিশোধিত পণ্য রপ্তানির পরিমাণ ছিল ৭৯.৯মিলিয়ন টনের সামান্য বেশি।

রাশিয়ার পরিশোধিত পণ্যের উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার চার মাস পর, এই অঞ্চলে ভারতে পেট্রোলিয়াম পণ্য রপ্তানির পরিমাণ ১৬ শতাংশ থেকে প্রায় ২২ শতাংশে উন্নীত হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে ভারতের পেট্রোলিয়াম পণ্য রপ্তানি এপ্রিল-জানুয়ারি সময়ের মধ্যে ২০.৪ শতাংশ বেড়ে ১১.৬ মিলিয়ন টন হয়েছে। কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ইউক্রেন আগ্রাসনের পর ভারতের রাশিয়া থেকে ক্রমবর্ধমান তেল ক্রয়ে যখন পশ্চিমী দেশগুলি ক্ষুব্ধ, তখন মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ স্বাচ্ছন্দ্য বোধ করছে ইউরোপে ভারতীয় পরিশোধিত পণ্যের ক্রমবর্ধমান সরবরাহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *