উত্তরপাড়ার সমাজকর্মী অবশেষে রক্ষা পেলেন ভুয়ো মানবাধিকার সংগঠনের হাত থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উত্তরপাড়ার এক প্রাক্তন শিক্ষক ও সমাজকর্মী স্বাক্ষী ঘোষ হাজরা অল্পের জন্য রক্ষা পেলেন মানবাধিকার রক্ষার নামে প্রতারণার হাত থেকে। তিনি দু’বছর আগে এই মানবাধিকার সংগঠনের সঙ্গে যুক্ত হন তাঁর ছাত্রের মাধ্যমে। এমনকি তারা লোক ঠকানোর কারবারও চালাচ্ছিল ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ হিউম্যান এণ্ড ফান্ডামেন্টাল রাইটস নাম দিয়ে। এই ভুয়ো সংস্থা লক্ষ লক্ষ টাকার কারবার করত বেশ কয়েক বছর ধরেই। এদিকে সমাজকর্মী স্বাক্ষীবাবুর সন্দেহ হওয়ায় তিনি দায়িত্ব ছাড়েন মানবধিকার সংগঠনের। প্রসঙ্গত, দিন কয়েক আগে সনাতন রায় চৌধুরী নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয় ভুয়ো সিবিআই আধিকারিক পরিচয়। আর তারপরেই ইতিমধ্যেই ফের হদিশ পাওয়া গেল এক ভুয়ো মানবধিকার সংগঠনের। সনাতনবাবু লোক ঠকানোর ব্যবসা ফেঁদেছিলেন এমনকি সেখান থেকেও। মাস দুয়েক আগে স্বাক্ষীবাবুর সংস্থার কার্যকলাপ দেখে সন্দেহ হওয়ায় টাকা ফেরত নিয়ে বেরিয়ে আসেন এই মানবাধিকার সংগঠন ছেড়ে।

সম্প্রতি সনাতন রায় চৌধুরী ধরা পড়ার পর তিনি আরও নিশ্চিত হন যে ভুয়ো মানবাধিকার সংগঠন চালানো হচ্ছিল । আরও জানা যায়, ভুয়ো মানবাধিকার সংগঠনের সভাপতি ছিলেন সনাতন রায় চৌধুরী স্বয়ং। এমনকি একটি ম্যাগাজিনেও তাদের একাধিক ছবি দিয়ে নামও দেওয়া হয়। তবে শুধু উত্তরপাড়াই নয় এই ভুয়ো সংগঠনটি গোটা হুগলি জেলাতেও এই মানবাধিকার সংগঠনকে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল স্বাক্ষীবাবুর এক ছাত্রের মাধ্যমে।

এমনকি এই সংস্থার বিষয়ে জানানো হয়েছে উত্তরপাড়া থানার পুলিশকেও। পুলিশ ভুয়ো সংস্থার বিষয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে। সংস্থার সম্পাদক সংগ্রাম মিত্র ওরফে বিশ্বজিৎ সাঁতরার খোঁজ খবর শুরু করা হয়েছে। আরও কারা কারা সংস্থার সঙ্গে যুক্ত পুলিশ তাও জানার চেষ্টা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *