উদযাপিত হয়েগেলো পাঁচদিনের সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা ২০২৩

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রবীন্দ্রসদন নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গনেশেষ হল (১১-১৫ জানুয়ারি ২০২৩)সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার,আয়োজনে পশ্চিম বঙ্গ বাংলা একাডেমি।১১ জানুযারি ২০২৩ রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাণে একতারা মুক্তমঞ্চে সাহিত্য উৎসব ও লিটিল ম্যাগাজিন মেলা যুগ্মভাবে উদবোধন করবেন কথাকার অমর মিত্র ও কবি দেবদাস আচার্য। ছিলেন মন্ত্রী ব্রাত্য বসু,শ্রীজাত, প্রচেত গুপ্ত,সুবোধ সরকার প্রমুখ।এছাড়া আকাদেমির সম্মাননীয় সদস্যগণ সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

এই মেলায় পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে মোট ৩৫৯টি ক্ষুদ্র পত্র-পত্রিকা অংশগ্রহণ করে।
এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্পণ করা হয় আকাদেমি প্রবর্তিত ১৩টি স্মারক সম্মান ।পুরস্কার পেয়েছেন অনিতা-সুনীলকুমার বসু স্মারক সম্মান -নির্মাল্য মুখোপাধ্যায়

আলপনা আচার্য স্মারক সম্মান -শিবাশিস মুখোপাধ্যায়। মনোজমোহন বসু স্মারক সন্মান প্রকাশ দাস,লীলা রায় স্মারক সম্মান- শৌভিক দে সরকার,শক্তি চট্টোপাধ্যায় স্মারক সম্মান সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়, সুধা বসু স্মারক সম্মান। দেবারতি মিত্র,শান্তি সাহা স্মারক সম্মান বিপুল দাস, তাপসী বসু স্মারক সন্মান রতন বিশ্বাস,সুপ্রভা মজুমদার স্মারক সন্মান- সমীরণ দাস,
বিভা চট্টোপাধ্যায় স্মারক সম্মান-জহর সেন মজুমদার, সোমেন চন্দ স্মারক সন্মান সিজার বাগচী , বাংলা আকাদেমি -মধুপর্ণী স্মারক সম্মান বারিদবরণ ঘোষ,লিটল ম্যাগাজিন সন্মান- বিজ্ঞাপনপর্বপত্রিকা (সম্পাদক রবিন ঘোষ) রক্তমাংস পত্রিকা (সম্পাদক গৌতম ঘোষদস্তিদার)। এই সাহিত্য উৎসব ও মন মেলা উপলক্ষে ৩৯৬ জন কবি কবিতাপাঠের আসরে অংশগ্রহণ করেন।১১০ জন গদ্যকার ‘গল্পের জন্মকথা’ বিষয়ক আলোচনায় অংশ নেন।

মেলা চলাকালীন ৭টি আলোচনাসভার আয়োজন করা হয়েছিল,এই আলোচনাসভাগুলিতে বিশিষ্ট কবি-সাহিত্যিক-সম্পাদকরা অংশ নেন।.আলোচনার বিষয়গুলি বই থেকে ছবি, আমাদের মুখোমুখি আমরা, কলমে না কণ্ঠে, নবস্পন্দন, লিটল ম্যাগাজিনের ঘর গৃহস্থালি, লেখালেখির অন্দরমহলপ্রমুখ।

মেলা চলাকালীন চার দিনে ৮জন নবীন-প্রবীণ বিশিষ্ট গল্পকারের একটি করে গল্প পাঠ করেন ৮ জনবিশিষ্ট বাচিকশিল্পী।দুই কবি মুখোমুখি শীৰ্ষক কবিদের আলাপচারিতায় ৬জন বিশিষ্ট কবি অংশ নেন।সব মিলিয়ে এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে ৫৫০জন কবি-সাহিত্যিক-লেখকঅংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *