এবার রাম নাম কমলনাথের মুখে! বিজেপিকে জোর খোঁচা রাজীব প্রসঙ্গ তুলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সামনেই লোকসভা নির্বাচন আর চলতি মাসেই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। ফাইনালের আগে সেমিফাইনালে নজরকাড়া পারফরম্যান্স করতে মরিয়া বিজেপি-অবিজেপি দলগুলি। জানুয়ারিতে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। বহুদিন ধরে বিজেপির ইস্তাহারে ছিল রাম মন্দির নির্মাণের প্রতিশ্রুতি। ফলে এর থেকে যে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করবে বিজেপি, তা বলাই বাহুল্য। কিন্তু অত সহজে হাল ছাড়তে চায় না কংগ্রেস। ধর্মীয় ভাবাবেগকে কাজে লাগিয়ে ভোটরাজনীতিতে ফায়দা তোলার অভিযোগ সামনে এনেছে অবিজেপি দলগুলি। এবার রামমন্দির নিয়ে বড় দাবি করলেন মধ্যপ্রদেশ কংগ্রেস প্রধান এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। তিনি বলেছেন ‘ভারতীয় জনতা পার্টি একতরফা ভাবে অযোধ্যায় রাম মন্দির তৈরির কৃতিত্ব নিতে পারে না। এর জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ভূমিকাকে কোন ভাবেই ভুলে গেলে চলবে না। আমাদের ইতিহাসকে মনে রাখতে হবে’।

এক সাক্ষাৎকারে কমলনাথ অযোধ্যায় রাম মন্দির তৈরির ইতিহাসের কথা তুলে ধরে বলেন, ‘রাম মন্দির নির্মাণে রাজীব গান্ধীর অবদানকে ভুলে গেলে চলবে না। আমাদের ইতিহাস ভুলে গেলে চলবে না। কমলনাথ আরও বলেছেন যে রাম মন্দির কোনও একটি দল বা ব্যক্তির নয়, এটি আমাদের সমগ্র দেশ এবং প্রতিটি নাগরিকের’। এই ইস্যুতে কমলনাথ আরও বলেছিলেন যে ‘বিজেপি রাম মন্দিরকে নিজের সম্পত্তি হিসাবে বিবেচনা করছে’।

এর কয়েকদিন আগে রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো নিয়েও প্রশ্ন তুলেছিলেন কমলনাথ। সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, ২৬ অক্টোবর সাংবাদিক সম্মলেনে কমলনাথ বলেন, “বিজেপি প্রতিটি নির্বাচনে রাম মন্দিরের ইস্যু তোলে। কিন্তু কে না চায় অযোধ্যায় রাম মন্দির তৈরি হোক? প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী রাম মন্দিরের নির্মাণে যে ভূমিকা নিয়েছিলেন তা আমাদের ভুলে গেলে চলবে না”। চলতি মাসেই মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন। ১৭ ই নভেম্বর ভোটগ্রহণ এবং ফলাফল ঘোষণা করা হবে ৩রা ডিসেম্বর। কয়েক মাস পর দেশে লোকসভা নির্বাচন। এমন পরিস্থিতিতে মধ্যপ্রদেশের পাশাপাশি চার রাজ্যের নির্বাচনকে ফাইনালের আগে সেমিফাইনাল হিসাবেই দেখা হচ্ছে।

একদিকে কেন্দ্র ও রাজ্যে ক্ষমতা ধরে রাখার মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। অন্যদিকে, প্রধান বিরোধী দল কংগ্রেসও এক ইঞ্চি জমিও ছাড়তে রাজি নয়। অযোধ্যায় রাম মন্দিরের কৃতিত্ব বিজেপি একা নিতে পারে না এবং রাজীব গান্ধীর ভূমিকা ভুলে যাওয়া উচিত নয়,কমলনাথের এই বক্তব্য তারই ইঙ্গিত বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। রামমন্দির নির্মাণের ভূমিপুজোর দিন হনুমান চালিসার পাঠ রেখেছিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। তিনি বলেন যে ১১টি রুপোর ইঁট পাঠানো হবে অযোধ্যায় মধ্যপ্রদেশ কংগ্রেসের তরফে। রাজীব গান্ধী অস্থায়ী রাম মন্দিরের তালা খুলে এই বৃহৎ মন্দির বানানোর কাজ সোজা করে দেন, সেটা মনে করাতে ভোলেননি কমলনাথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *