উৎকর্ষ বাংলা” পেলো বিশ্ব সেরার স্বীকৃতি , বাংলার হাতে এলো জাতিসংঘের অনন্য সম্মান

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আবার ও বিশ্বের দরবারে বাংলা ছিনিয়ে নিল সেরার আসন । মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনায় আরও দু’টি প্রকল্প সেরার সম্মান জিতে নিল। জাতি সংঘের বিচারে’কন্যাশ্রী’র পর ‘ উৎকর্ষ বাংলা’ ও ‘সবুজ সাথী’ সেরার সম্মান পেল। টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় এই বার্তা দিয়েছেন। একইসঙ্গে তিনি সবাইকে তাঁর হৃদয়গ্রাহী শুভেচ্ছা জানিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে বাংলায় দুটি প্রকল্পই জাতিসংঘের অধীন ডব্লুএসআইএস পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে ।আমি সকলের সঙ্গে বিশ্বের দরবারে এই স্বীকৃতি ভাগ করে নিতে চাই। উৎকর্ষ বাংলা রাষ্ট্র সংঘের চ্যাম্পিয়ন প্রজেক্টের শিরোপা পেয়েছিল। বিশ্বের ১৪৩টি প্রকল্পের মধ্যে সেরা পাঁচে ছিল উৎকর্ষ বাংলা ও সবুজ সাথী। পশ্চিমবঙ্গে বেকার যুবক-যুবতীদের কর্মক্ষম করে তুলতে দক্ষতাবৃদ্ধির জন্য মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প রূপায়িত করেন। ২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারি প্রকল্পটি চালু হয়। পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্টকে দায়িত্ব দেওয়া হয় এই প্রকল্পটি রূপায়িত করার জন্য। ইতিমধ্যে এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে দেশের পাঁচ শতাধিক সংস্থা।

শুধু ২০১৮ সালেই এই প্রকল্পের মাধ্যমে ৭,৫০০ জন যুবক-যুবতী প্রশিক্ষণ নিয়ে চাকরি পেয়েছেন। এদিকে ২০০৩ সাল থেকে জাতি সংঘ এই সেরা প্রকল্প বাছাইয়ের প্রতিযোগিতা শুরু করে। এর আগে সেরার সেরা শিরোপা পায় বাংলার কন্যাশ্রী প্রকল্প । এবারও সেরার আসনে পুরষ্কৃত হল বাংলার প্রকল্প, বাংলা ফের সমাদৃত হল বিশ্বেসর দরবারে। বাংলা হয়ে উঠল আরও উৎকর্ষ । একইসঙ্গে বিশ্বসেরার পুরস্কার পেল সবুজ সাথীও । এই প্রকল্পে ছাত্রছাত্রীদের সাইকেল থেকে শুরু করে উত্তরণের পথ দেখানো হয়। প্রায় এক কোটি সাইকেল দেওয়া হয়েছে এই প্রকল্পে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *