এই প্রথম দীর্ঘ ১৮ বছরের ইতিহাসে, অবশেষে মেটা হাঁটতে চলেছে গণছাঁটাইয়ের পথে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আবারও বড়সড় কর্মী ছাঁটাই করতে চলেছে ফেসবুকের মূল সংস্থা মেটা । এবার মেটা হাটতে চলেছে ১০ হাজার কর্মীকে ছাঁটাইয়ের পথে। ফেসবুকের মূল সংস্থা মেটা আবারও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে। সংস্থাটি ইতিমধ্যে ছাঁটাই করেছে ১১ হাজার কর্মচারীকে। মেটার সিইও মার্ক জাকারবার্গ কর্মীদের উদ্দেশ্যে একটি বার্তায় এও বলেছেন যে, ‘আমরা ১০ হাজার কমাতে চলেছি আমাদের টিমের সদস্য সংখ্যা। তিনি এও বলেন, ‘এখন পর্যন্ত নিয়োগ হয়নি এমন ৫ হাজার পদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

ফেসবুক, ইস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটা ঘোষণা করেছে, আরও দশ হাজার কর্মী ছাঁটাই করা হবে। গত বছর নভেম্বরে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পর ফের মেটা ১০ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে দ্বিতীয় দফায়। এই খবর সামনে এসেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সূত্রে। জাকারবার্গ উল্লেখ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের চড়া হার, বিশ্ব রাজনৈতিক অস্থিতিশীলতা ও ক্রমবর্ধমান নজরদারির মতো ঘটনাগুলো মেটাকে প্রভাবিত করছে বলেও ।

ছাঁটাইয়ের মূল কারণ মূলত আমেরিকান প্রযুক্তি সংস্থাগুলির গভীর সংকট। অনেকটাই কমেছে মেটার বিজ্ঞাপন বাবদ আয় । এর আগে ২০২২ সালের নভেম্বরে, মেটা ১১ হাজার কর্মচারী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল। ২০০৪ সালে ফেসবুকের প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো এত বড় মাপের কর্মী ছাঁটাই করা হয়েছে ১৮ বছরের ইতিহাসে । ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় অনেকটাই কমে যাওয়ার কারণেই এই কর্মী ছাঁটাই বলেই মনে করছেন বিশেষজ্ঞমহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *