এই বনাঞ্চল সরবরাহ করে এতটাই অক্সিজেন যা প্রভাব বিস্তার করে পৃথিবীর পুরো বায়ুমন্ডলের উপর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তাইগা ফরেস্ট। পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে অনুর্বর জায়গাগুলির একটি হল এই অরণ্য ভূমি । আর মাইনাস এমনকি ৮০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায় এখানকার তাপমাত্রা । কোন গাছের পক্ষে টিকে থাকাও প্রায় অসম্ভব ধূসর বরফে আবৃত এই অঞ্চলে। যে কারনে এ ধরনের অঞ্চলকে বিবেচনা করা হয় শীতল মরুভূমির অঞ্চল হিসেবেও।

প্রথম গাছের সন্ধান মেলে উত্তর মেরু থেকে প্রায় ১ হাজার মাইল দূরে। আরও কিছু দক্ষিণে অগ্রসর হলেই গভীর জঙ্গলের রাজত্ব চোখে পর্বে । এটাই বিশ্ববিখ্যাত তাইগা ফরেস্ট। যাকে পৃথিবীর সবচেয়ে বড় কনিফেরাস জাতীয় গাছের ভাণ্ডারও বলা হয়। পৃথিবীর সমস্ত রেইনফরেস্টের সম্মিলিত গাছের সংখ্যার সমান এখানকার গাছের সংখ্যা।তাইগা ফরেস্ট একটি বৃত্ত তৈরি করেছে উত্তরমেরুর চারপাশেও। যেখানে অবস্থান পৃথিবীর এক তৃতীয়াংশ গাছের। এটি এতটা পরিমাণে অক্সিজেন সরবরাহ করে যে, যেখানে জঙ্গলটির ব্যাপক পরিমানে প্রভাব রয়েছে পুরো পৃথিবীর বায়ুমন্ডলের উপর। তবে আরও অবাক বিষয় হলো, এখানকার আবহাওয়া এতটাই প্রতিকূল যে, গাছগুলো বছরে মাত্র এক মাসের সময় পায় বড় হওয়ার জন্য!

ফলে ৫০ বছর পর্যন্ত সময় লাগতে পারে চারা থেকে পূর্ণাঙ্গ অবস্থায় পৌঁছাতেই। তাছাড়া প্রতিকূল আবহাওয়ার কারণে আপনি এখানে খুব বেশি প্রাণীর দেখা পাবেন না। কিন্তু তাইগা বনাঞ্চল এমন কিছু প্রাণী ধারণ করে থাকে জীববৈচিত্র্য যাদের স্থান অনন্য!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *