এই সব ঠান্ডা পানীয় আপনাকে বাঁচাবে তীব্র গরমে হিট স্ট্রোকের আশঙ্কা থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ: বাইরে তীব্র গরম। লোকমুখে বারংবার শোনা যাচ্ছে হিট স্ট্রোকের কথা। সাধারণত শরীরের তাপমাত্রা আর বাইরের পরিবেশের তাপমাত্রার মধ্যে ভারসাম্য হারিয়ে গেলে হিট স্ট্রোকের তুমুল সম্ভাবনা তৈরি হয়। শরীরের তাপমাত্রাপৌঁছে যায় প্রায় ১০৪ থেকে ১০৫ ডিগ্রি ফারেনহাইটে। এই সময় অত্যন্ত দরকার শরীরকে ঠান্ডা রাখা। বিশেষ করে যারা চড়া রোদে দীর্ঘক্ষণ কাজ করেন কিংবা কায়িক পরিশ্রম করেন তাদের ঘন ঘন জল পান করা উচিত। এছাড়াও হাতের কাছে রাখতে হবে এমন কিছু পানীয় যা ক্ষতির বদলে উপকার করবে। শরীরকে ভিতর থেকে চাঙ্গা রাখবে। আপনার জন্য রইল কিছু বিশেষ পানীয়র কথা, যা এই গরমে আপনার শরীরকে সতেজ রাখবে এবং শরীরে জলের অভাব দূর করবে। বাজারে কোল্ড ড্রিংকস, প্যাকেটজাত জুস ও অন্যান্য ঠান্ডা পানীয় সহজলভ্য হলেও দীর্ঘদিন ধরে সংরক্ষণের জন্য কৃত্রিম মিষ্টি ও রাসায়নিক ব্যবহার করা হয়। এগুলি অতিরিক্ত পরিমাণে পান করলে হিতে বিপরীত হতে পারে।

(১)আম পান্না ভারতের বিভিন্ন অঞ্চলে গ্রীষ্মের অন্যতম প্রধান সতেজ পানীয়। এটি কাঁচা আমের পাল্প থেকে প্রস্তুত করা হয়, যার প্রাকৃতিক ভাবে শীতল প্রভাব রয়েছে। পুদিনা, ভাজা জিরে, বিট লবণ এবং অন্যান্য মশলাও আমের পান্না তৈরিতে ব্যবহার করা হয়, যা শরীরে শীতলতা প্রদানের পাশাপাশি শরীরে বিভিন্ন ভিটামিন ও ঔষধি গুণের যোগান দেয়। আম পান্না শীতলতার একটি ভালো ও সুস্বাদু উৎস, যা আপনাকে ডিহাইড্রেশন এবং হিট স্ট্রোক থেকে বাঁচাতে পারে।

(২) লেবুর শরবত চির পরিচিত অতি জনপ্রিয় একটি পানীয়। গ্রীষ্মের সূর্যের জ্বলন্ত তাপ থেকে আপনাকে রক্ষা করতে এটি বেশ কার্যকর। আসলে লেবুর প্রভাব শীতল। লেবুর রসে এমন অনেক পুষ্টি, ভিটামিন পাওয়া যায়, যা প্রচণ্ড গরমেও শরীরে পর্যাপ্ত পরিমাণে শীতলতা ও পুষ্টি বজায় রাখে।

(৩)বাটার মিল্ক একটি প্রাণবন্ত পানীয়। দই ভালো করে মন্থন করে তা থেকে মাখন বের করার পর যে তরল অবশিষ্ট থাকে তাকে বাটারমিল্ক বলে। বাটারমিল্ক প্রধানত গ্রামীণ ভারতে খাওয়া হয়, যেখানে এটি মাথা নামেও পরিচিত। বাটার মিল্কের একটি শীতল প্রভাব রয়েছে এবং পুষ্টির দিক থেকে এটি গ্রীষ্মে খুব উপকারী বলে মনে করা হয়। মিষ্টি ও নোনতা লস্যি বাটার মিল্ক থেকেই তৈরি করা হয়। এটি খাওয়ার আগে বাটারমিল্ক থেকে মাখন বের করার প্রয়োজন নেই। দই মন্থন করার পর, আপনি লস্যির পুষ্টিগুণ এবং স্বাদ বাড়াতে মাখন লস্যিও পান করতে পারেন।

আয়ুর্বেদে বাটার মিল্ককে খুবই উপকারী বলে মনে করা হয় এবং এর অনেক স্বাস্থ্য উপকারিতা বর্ণনা করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, বাটার মিল্ক পাকস্থলীর শীতলতা বজায় থাকে এবং আলসার ও অন্ত্রের সংক্রমণ প্রতিরোধ করে। বাটারমিল্কে লবণ, জিরে ও পুদিনা মিশিয়েও খাবারের সঙ্গে খাওয়া যায়। বাটার মিল্ক খেলে শরীরে বিভিন্ন ভিটামিন ও মিনারেল এবং প্রধানত ক্যালসিয়াম সরবরাহ হয়।

(৪)গ্রীষ্মের ক্লান্তি ও অস্থিরতা থেকে মুক্তি পেতে ঠান্ডা টক-মিষ্টি পুদিনার শরবতও খেতে পারেন। পুদিনা শরবত গ্রীষ্মের সেরা সতেজ পানীয়গুলির মধ্যে একটি। এটি করতে ১২ থেকে ১৪টি তাজা পুদিনা পাতা নিয়ে ভালভাবে পিষে নেবেন। এটি এক গ্লাস ঠান্ডা জলে বিট লবণ এবং চিনির সাথে মেশাবেন। তৈরি হবে ঠান্ডা পুদিনার শরবত। এছাড়াও এতে এক চামচ মৌরি মেশাতে পারেন। পুদিনার শরবত আপনাকে গ্রীষ্মে হিট স্ট্রোক থেকে রক্ষা করবে। গরমে বমি বমি ভাব বা বমি-ডায়রিয়া হলে পুদিনার শরবত খাওয়া উপকারী।

(৫) গ্রীষ্মকালে খাওয়া প্রধান ফল হল তরমুজ। তরমুজ খেলে শরীরে দ্রুত জল সরবরাহ হয়। গ্রীষ্মে ফল হিসাবে তরমুজ খেতে পারেন অথবা আপনি এর রস বের করে পান করতে পারেন। জলশূন্যতা কমাতে তরমুজের আশ্চর্য ক্ষমতা রয়েছে। এছাড়াও তরমুজে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য খনিজ উপাদান পাওয়া যায়, যা শরীরে সঠিক পরিমাণে পুষ্টি বজায় রেখে হৃদরোগ, ক্যানসার এবং অন্যান্য মারাত্মক রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *