এবারের কলকাতা বইমেলা স্থগিত হয়ে গেল অনির্দিষ্টকালের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : খারাপ খবর এল বই প্রেমীদের জন্য৷ এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল করোনা পরিস্থিতির কারণে৷ এমনি এক সিদ্ধান্ত আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের৷

ত্রিদিব চট্টোপাধ্যায় গিল্ডের পক্ষ থেকে জানান, ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে করোনা পরিস্থিতিতে৷ যা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত৷ কিন্তু বইমেলা শুরু হচ্ছে না ওই তারিখে৷ পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করা হবে ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সম্মতি নিয়েই।

বই মেলায় এ বারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিলেন, বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদ্‌যাপন করার। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে তা করা সম্ভব হচ্ছে না ওই সময়ে। আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা (পূর্বনাম কলিকাতা পুস্তকমেলা) পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় আয়োজিত একটি বার্ষিক আন্তর্জাতিক বইমেলা। এই মেলাটি সমধিক পরিচিত ‘কলকাতা বইমেলা’ নামেই। ১৯৭৬ সালে প্রবর্তিত এই বইমেলা আন্তর্জাতিক বইমেলার স্বীকৃতি অর্জন করে ১৯৮৪ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *