এবার এরাজ্যেও চলবে এসি লোকাল ট্রেন, রেলের চালানোর ভাবনা এই রুটে ! ভাড়া কত ? আজই জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

লোকাল ট্রেনে চাপা মানেই ভিড়ে ঘেমে নেয়ে একসা। সেই দুর্ভোগের দিন বোধহয় এবার শেষ হতে চলেছে। শীঘ্রই সুখবর আসতে পারে রেলযাত্রীদের জন্য। যাত্রীদের কপালে এসি লোকাল ট্রেন জোটার সম্ভবনা দেখা দিয়েছে। কোন শাখায় চলবে এসি লোকাল ? কবে থেকে চালু হবে এই পরিষেবা? ভাড়া কত হবে এসি রেকের? দৈনন্দিন ভ্রমণের জন্য লোকাল ট্রেনের ওপর নির্ভরশীল লক্ষ লক্ষ যাত্রী।

ঝড়, জল, ঠাণ্ডা, গরম উপেক্ষা করে লোকাল ট্রেনে এক প্রান্ত থেকে আরেক প্রান্ত চলে যান অনেকেই। জীবিকা নির্বাহের জন্য অগণিত মানুষ লোকাল ট্রেনের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। এদের একটা বড় অংশ নিত্যযাত্রী। কষ্ট সহ্য করেই তাঁদের লোকাল ট্রেনে যাতায়াত করতে হয় প্রতিদিন। এবার এই যাত্রীদেরই সুবিধার্থে বড় সিদ্ধান্ত নেওয়ার পথে ভারতীয় রেল। শীঘ্রই আরও আরামদায়ক ভ্রমণ উপভোগ করতে পারবেন যাত্রীরা।

এবার মুম্বইয়ের আদলে পশ্চিমবঙ্গেও লোকাল ট্রেনে এসি আনা হবে। বিভিন্ন প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, পূর্ব রেল মুম্বাইয়ের মতো শহরতলির সেকশনে শীতাতপ নিয়ন্ত্রিত স্থানীয় ইএমইউ রেক চালু করার চেষ্টা করছে। জোনাল রেলওয়ে ভারতীয় রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগের কাছে এই প্রস্তাব পাঠিয়েছে। জানা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে হাওড়া ও শিয়ালদা দুই শাখাতেই এই পরিষেবা চালু হবে। নিঃসন্দেহে এরফলে দারুণ ভাবে উপকৃত হবেন এই দুই শাখার রেল যাত্রীরা। হাওড়া-বর্ধমান রুটের প্রথম এসি লোকাল চালানো হতে পারে। যদিও এখনও অবধি এই এসি লোকালের উদ্বোধনী তারিখ বা ভাড়া সম্পর্কে কিছু জানানো হয়নি। প্রস্তাব অনুমোদিত হলে তা যাত্রীদের জন্য আশীর্বাদ হিসাবে গণ্য হবে বলে মনে করা হচ্ছে।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, নতুন এসি লোকাল ট্রেনের জন্য ভারতীয় রেলের কাছে আবেদন জানানো হয়েছে। রুট এবং চাহিদা নির্ধারণের জন্য নিয়ম মেনে একটি সার্ভেও করা হবে। অনুমোদন পেলে এসি রেক প্রথমে হাওড়া বিভাগে চালু করা হবে। প্রস্তাবিত রেকের জন্য একটি ভাল রুট হতে পারে হাওড়া – বর্ধমান। শিয়ালদার ডি আর এমও একটি লোকাল ট্রেনের এসি রেক শিয়ালদহ ডিভিশনকে দেওয়ার প্রস্তাব দিয়েছেন। আপাতত পরীক্ষামূলক ভাবেই এসি রেকসহ লোকাল ট্রেন চালানোর প্রস্তাব পাঠানো হয়েছে। রেলমন্ত্রককে পাঠানো চিঠি নানা প্রক্রিয়ার মধ্যে দিয়ে পৌঁছবে বোর্ডের হাতে। এরপর সেই চিঠির আবেদন নিয়ে বিবেচনা করবেন রেল কর্তারা।

মূলত বর্তমানে পূর্ব রেলের কোনও ডিভিশনেই লোকাল ট্রেনে এসি রেক নেই। এ রাজ্যে চালু হলে নিঃসন্দেহে তা অনন্য নজির হবে। দেশের মধ্য এবং পশ্চিম রেলেই একমাত্র লোকাল ট্রেনে এসি রয়েছে। এমনকি মুম্বইতেও লোকাল ট্রেনে রয়েছে এসি। এসি রেকসহ লোকাল ট্রেনে ভাড়া কি একই থাকবে? বাড়ানো হলে কতটা ভাড়া বৃদ্ধি করা হবে? তা নিয়ে অবশ্য এখনও কোনও কিছুই জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *