এবার কংগ্রেসও ভাগ বসাচ্ছে মহিলা সংরক্ষণ বিলের কৃতিত্বে, প্রচারের পরিকল্পনা সমগ্র দেশজুড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রায় সর্বসমর্থনেই সংসদে পাশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল । এবার মহিলা সংরক্ষণ বিল নিয়ে দেশজুড়ে প্রচারে নামছে কংগ্রেস। এই প্রচারে একদিকে যেমন মহিলা সংরক্ষণ বিল আনার ক্ষেত্রে কংগ্রেসের কৃতিত্ব তুলে ধরা হবে, তেমনই আবার কেন্দ্রের আনা মহিলা সংরক্ষণ বিলে অনগ্রসর শ্রেণি বা ওবিসিকে বাদ দেওয়াক ইস্যুকেও তুলে ধরা হবে।

সংসদের বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পাশ হওয়ার পর থেকেই প্রচারে নেমেছে বিজেপি। ভোটমুখী রাজ্যগুলিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য বিজেপি নেতারা এই বিল পাশের কৃতিত্বের প্রচার করছেন। বিজেপির এই ভোট ব্য়াঙ্কেই এবার ভাগ বসাতে চায় কংগ্রেস। একই বিল নিয়ে তারাও প্রচারে নামবে এবার।

জানা গিয়েছে, বিজেপির প্রচারের কাউন্টার প্রচার চালাবে কংগ্রেস। রাজীব গান্ধীর আমল থেকে মহিলাদের জন্য নানা ক্ষেত্রে সংরক্ষণ আনা থেকে শুরু করে কংগ্রেস শাসনকালে সংসদে মহিলা সংরক্ষণ বিল পেশ ও রাজ্যসভায় তা পাশ করানো নিয়ে প্রচার চালাবে কংগ্রেস। একইসঙ্গে বিজেপির আনা মহিলা সংরক্ষণ বিলে ওবিসি শ্রেণির জন্য আসন সংরক্ষণ না রাখাকেও প্রচারের হাতিয়ার করবে কংগ্রেস।

আজ দেশের ১২ রাজ্যে মেগা সাংবাদিক বৈঠক করবে কংগ্রেস। সেখান থেকেও বিধানসভা নির্বাচনমুখী বিভিন্ন রাজ্য ও লোকসভা নির্বাচনের প্রচারের সুর বেধে দেওয়া হতে পারে।

মহিলা সংরক্ষণ বিল- সংসদের বিশেষ অধিবেশনে পাশ হয় নারী শক্তি বন্ধন অধিনিয়ম বা মহিলা সংরক্ষণ বিল। লোকসভায় ৪৫৪ জন সাংসদ এই বিলের সপক্ষে ভোট দেন, বিপক্ষে ভোট দেন মাত্র ২ জন। পরেরদিন রাজ্য়সভাতেও পাশ হয় এই বিল। এই বিল আইনে পরিণত হলে লোকসভা ও রাজ্য বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। তবে জনসুমারির আগে এই বিল আইনে পরিণত হওয়া সম্ভব নয়। সুতরাং ২০২৯ সালের আগে এই আইন কার্যকর হবে না বলেই অনুমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *