এবার কঠোর পদক্ষেপ গ্রহণ SSC-র, নবম-দশমের ৬১৮ জন শিক্ষক খোয়াচ্ছেন তাদের চাকরি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে ২০১৬ সালের নবম-দশম শ্রেণির ৬১৮ জন শিক্ষকের চাকরি বাতিলের পথে হাইকোর্টের নির্দেশ মেনে। কমিশন ইতিমধ্যে ৯৫২ জনের মধ্যে ৬১৮ জনের তালিকা প্রকাশ করেছে। এদের চাকরির নিয়োগপত্র বাতিল করবে মধ্যশিক্ষা পর্ষদ। মূলত স্কুল সার্ভিস কমিশন এই ৬১৮ জনকে ‘অযোগ্য’ বলে আদালতে স্বীকার করে নিয়েছিল ।

কমিশন ২০১৬ সালের উত্তীর্ণদের ২০১৮ সালে মেধা তালিকা প্রকাশ করে চাকরির সুপারিশপত্র দেয় । সেসময় অভিযোগ ওঠে চাকরি পাওয়া এইসব শিক্ষকদের মধ্যে অনেকেই ‘অযোগ্য’ ছিলেন বলে। আদালতের নির্দেশে তদন্ত শুরু করে সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা গাজিয়াবাদ থেকে ৯৫২ জনের ওএমআর শিট উদ্ধার করে। ব্যাপক গড়মিল ধরা পড়ে যায় মূলত সেখানেই। ২০১৬ সালে এসএসসির নবম-দশম শ্রেণির ৮০৫ জন চাকরিপ্রার্থীদের ওএমআর শিটে প্রাপ্ত নম্বরের সঙ্গে ব্যাপক ফারাক দেখা যায় সার্ভারের নম্বরের ।

এসএসসি এই গড়মিলের কথা হাইকোর্টে কার্যত কবুল করে। কমিশন মেনে নিয়েছে যে, এদের মধ্যে সাদা খাতা জমা দিয়েছিলেন অনেকে। অনেকে আবার ২ বা ৩ পেয়েছেন। বিচারপতি বিশ্বজিৎ বসু নিজের ক্ষমতা প্রয়োগ করে কমিশনকে নির্দেশ দিয়েছিলেন ওই ৮০৫ জনকে চাকরি থেকে বরখাস্ত করতে । তারপরই এসএসসির তরফে জানানো হয় ‘অযোগ্য’ ৮০০ জনের বেশি চাকরিপ্রার্থীর নিয়োগ বাতিল করা হবে। ঘোষণা করা হয়েছিল এই সপ্তাহ থেকে পর্যায়ক্রমে সুপারিশপত্র বাতিলের প্রক্রিয়া শুরু হবে। সোমবার বিজ্ঞপ্তি দিয়ে তাই করল এসএসসি।

এদিকে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ করে ৮০৫ জন শিক্ষক ডিভিশন বেঞ্চে গিয়েছিল । কিন্তু ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের রায়-ই বহাল রাখে।উল্লেখ্য, গত সপ্তাহেই স্কুল সার্ভিস কমিশন ১,৯১১ জন গ্রুপ ডি কর্মীর সুপারিশ বাতিল করে দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *