এবার অনলাইন প্লাটফর্মে ওষুধ বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি হল সমগ্র দেশজুড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল কড়া নির্দেশ দিল দেশজুড়ে অনলাইন ফার্মাসি বন্ধ করতে । জানানো হয়েছে লাইসেন্স ছাড়া অনলাইনে প্লাটফর্মে ওষুধ বিক্রি বেআইনি বলেও । দিল্লি হাইকোর্ট এই রায় দিয়েছেন। পাশাপাশি দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি জানিয়েছে, পরবর্তী রায় না দেওয়া পর্যন্ত বিক্রি বন্ধ রাখতে হবে বলেও।

তবে শুধু তাই নয়, বিষয়টিকে যে কেন্দ্র নেহাত আর একটি সরকারি নির্দেশের মতো দেখছে না, তা বোঝাতে ৮ ফেব্রুয়ারি শো-কজ করেছে দেশের অন্যতম ২৪টি বড় কর্পোরেটের ই-ফার্মেসিকে। লাইসেন্স ছাড়া অনলাইনে ওষুধ বেচায় কেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে না, এই উত্তর তাদের কাছে জানতে চেয়েছেন খোদ ড্রাগস কন্ট্রোল জেনারেল, ইন্ডিয়া (ডিসিজিআই) ডাঃ ভি জি সোমানি।

প্রসঙ্গত, বিনা লাইসেন্সে অনলাইনের দোকানগুলির মাধ্যমে সহজেই যুবসমাজের কাছে পৌঁছে যাচ্ছে ঘুমের ওষুধ ও নারকোটিক ড্রাগ। দোকানদারদের সর্বভারতীয় সংগঠন এআইওসিডি বারবার এই যুক্তিও দিয়ে আসছিল। লড়াই আদালতেও পৌঁছয়। তারপর কড়া নির্দেশ দেয় দিল্লি হাইকোর্ট। কিন্তু কাগজেকলমেই সেই নির্দেশ থেকে গিয়েছিল। বাস্তবায়িত করতে বারবার কেন্দ্রকে চাপ দেওয়ায় কাজ হচ্ছে না দেখে এআইওসিডি কর্তারা আগামী ১৫ ফেব্রুয়ারি দিল্লিতে ‘হাল্লা বোল’-এর ডাক দেন। এদিকে ওয়াকিবহল মহলের মতে, কেন্দ্র নড়েচড়ে বসে ভোট ব্যাঙ্ক রাজনীতি এবং দেশজুড়ে ওষুধের দোকান বন্ধ হওয়ার আশঙ্কায়। অবশেষে দোকানদারদের সংগঠনের কর্তাদের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য, ডিসিজিআই ডাঃ সোমানিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *