এবার ড্রাইভিং লাইসেন্স মিলবে মাত্র ২৪ ঘন্টাতেই ! উদ্বোধন নতুন পরিষেবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগে দিনের পর দিন অপেক্ষা করতে হতো ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য। বারবার আরটিও অফিসে আসতে হতো যে কোন মানুষকে। অনেকে আবার মিডিলম্যানের সাহায্য নিতেন তাড়াতাড়ি কাজ করিয়ে নেবার জন্য । তাতে ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল এমনকি দালালরাজের দাপট । এই মতো পরিস্থিতিতে রাজ্য পরিবহন দফতর আরও সুবিধাজনক পদ্ধতি তৈরি করল ড্রাইভিং লাইসেন্স বের করার জন্য। এবার ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবেমাত্র ২৪ ঘণ্টার মধ্যেই ,এমনটাই জানিয়েছেন রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী । তিনি এই নতুন পরিষেবার উদ্বোধন করতে চলেছেন গোটা রাজ্য জুড়ে।

এবার কোনো প্রয়োজন পড়বে না আরটিও অফিসে দিনের পর দিন ঘোরার । কারণ বাড়িতে বসে অনলাইন মাধ্যমে আবেদন করা যাবে লাইসেন্সের জন্য। আর তারপর একটা নির্দিষ্ট দিনে পরীক্ষা দিলে তারপরের দিনই অনলাইন মাধ্যমেই পেয়ে যাওয়া যাবে লাইসেন্স। এত সহজে ড্রাইভিং লাইসেন্স বের করতে পারলে জনসাধারণের অনেক সুবিধাই হবে।

কীভাবে মিলবে ২৪ ঘন্টায় ড্রাইভিং লাইসেন্স ?

সর্বপ্রথম আবেদনকারীদেরকে অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। তারপর সেখান থেকে একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হবে। সেই দিন আবেদনকারীকে আসতে হবে আরটিও অফিসে। তাঁর স্থানীয় আরটিও অফিসের থিউরিটিক্যাল ও প্রাকটিক্যাল পরীক্ষা হবে। এরপর ছবি তোলা সহ আরও অন্যান্য যে সকল নিয়মগুলি রয়েছে সেগুলি পালন করা হবে। সবশেষে ২৪ ঘণ্টার মধ্যেই একটি এসএমএস আসবে আবেদনকারীর মোবাইলে। আর তারপর তিনি নিজের ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে নিতে পারবেন অনলাইন মাধ্যমে। এবার সেটার প্রিন্ট আউট বের করে রাখলে আর প্রয়োজন পড়বে না বারবার আরটিও অফিসে ঘোরার ।এর ফলে একদিকে যেমন মানুষের সময় বাঁচবে তেমনি অন্যদিকে বাঁচবে টাকা। কারণ ড্রাইভিং লাইসেন্স বার করার ক্ষেত্রে আর কোনরকম মিডিলম্যানের প্রয়োজন পড়বে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *