এবার থেকে আর ডোম নয়, শ্মশানে সৎকারে যুক্ত কর্মীদের নতুন নামে ডাকার সিদ্ধান্ত রাজ্য সরকারের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গতকাল বুধবার একাধিক সিদ্ধান্ত গৃহীত হল রাজ্য মন্ত্রিসভার বৈঠকে । পঞ্চায়েত কর্মীদের হেলথ স্কিমের সুবিধা, জেলা জেলায় ইঞ্জিনিয়ারদের বদলি, চা-বাগানের শ্রমিকদের হাতে পাট্টা তুলে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভা। কিন্তু এর পাশাপাশি একটি যুগান্তকারী সিদ্ধান্তও হয়েছে নবান্নের তরফে। ডোমদের নাম পরিবর্তন। সরকারি বিভিন্ন কাজে-কর্মে খাতায় কলমে আর ‘ডোম’ শব্দটি লেখা হবে না। তাঁদের ‘সৎকারকর্মী’ হিসাবে ডাকার সিদ্ধান্ত গৃহীত হয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। শ্মশানে মরা পোড়ানোর কাজ যাঁরা করেন, তাঁদের যথাযোগ্য সম্মান দিতেই রাজ্য সরকারের এই উদ্যোগ বলে জানা গিয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পর রাজ্যের জলসম্পদ উন্নয়নমন্ত্রী মানস ভুঁইয়া সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই তিনি জানিয়েছেন, ডোমদের সৎকারকর্মী হিসাবে ডাকার কথা। মুখ্যমন্ত্রী স্বয়ং এই প্রস্তাবের পক্ষে ছিলেন বলেও জানিয়েছেন। ডোমেদের নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা চলছিল বলে জানা গিয়েছে। অবশেষে মন্ত্রিসভার সিলমোহর পেল বিষয়টি। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের অধীনে ৯ জন সৎকারকর্মীকে নিয়োগ করার কথাও জানিয়েছেন মানস ভুঁইয়া।

স্বাস্থ্য পরিষেবার সুবিধা পাওয়ার নিয়ে দীর্ঘ দিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন পঞ্চায়েত কর্মীরা। বুধবার মন্ত্রিসভার বৈঠকে পঞ্চায়েতকর্মীদের জন্য স্বাস্থ্য পরিষেবার বিষয়টি অনুমোদিত হয়েছে বলে জানা গিয়েছে। এ ছাড়াও এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারদের জেলায় জেলায় স্থানান্তরিত করার কথাও জানিয়েছেন মন্ত্রী। এর পাশাপাশি চা-বাগানের শ্রমিকদের পাট্টা দেওয়ার সিন্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। হোমিওপ্যাথি ডিসপেনসারির জন্য ২৯টি নতুন পদ তৈরি করা হচ্ছে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে সিক নিওনেটাল বিভাগে ৪০টি ক্রিটিক্যাল কেয়ার ইউনিট তৈরি হবে। ভূমি ও ভূমি সংস্কার দফতরের অধীনে চুক্তির ভিত্তিতে ৪২৭ জন ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *