এবার বড় খবর সিভিক ভলেন্টিয়ারদের জন্য, পদোন্নতি নিয়ে বড় ইঙ্গিত মমতা বন্দ্যোপাধ্যায়র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সিভিক ভলেন্টিয়ারদের পদোন্নতি নিয়ে বড় ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে বিভিন্ন দফতরের সচিবদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। কোনও সিভিক ভলেন্টিয়ার ভাল কাজ করলে তাঁকে কনস্টেবল হিসাবে স্থায়ী চাকরি দেওয়া যায় কিনা সেটা খতিয়ে দেখতে স্বরাষ্ট্র দফতরকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে পঞ্চায়েতের আগে মুখ্যমন্ত্রীর এই নির্দেশের নেপথ্যে রাজনৈতিক কৌশল রয়েছে বলেই মনে করা হচ্ছে।

পদোন্নতির জন্য সিভিক ভলান্টিয়ারদের কী মাপকাঠি হতে পারে? নবান্ন সূত্রে খবর, প্রথমত, কাজের ক্ষেত্রে যোগ্য হয়ে উঠতে হবে। তাঁরা প্রতিটি কাজ দায়িত্বের সঙ্গে পালন করছেন কি না তার উপরেই পদোন্নতি মূল্যায়ন হবে। দ্বিতীয়ত, যেখানে থানায় কনস্টেবল পদ খালি শুধু সেই স্থানেই এই পদোন্নতি হবে। তৃতীয়ত, উর্ধ্বতন কর্তৃপক্ষ সুপারিশের ভিত্তিতেই হবে সিভিক ভলেন্টিয়ার থেকে কনস্টেবল পদে উন্নতি। জেলার পুলিশ সুপারই মূলত এই পদোন্নতির দেখভাল করবেন। ওসি এবং এসডিপিও-র রিপোর্টের উপরে নির্ভর করবেন পুলিশ সুপার।

বর্তমানে বহু থানায় পর্যাপ্ত কনস্টেবল নেই। ফলে বহু পদ খালি রয়েছে। ওইসব জায়গায় দক্ষ সিভিক ভলান্টিয়ারদের কনস্টেবল পদে উন্নীত করে নিয়োগ করা যায় কি তা বিবেচনা করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, পুলিশকে সহায়তা করতে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করেছিল রাজ্য সরকার। অনেক সময়ই কনস্টেবলের কাজও এই সিভিক ভলেন্টিয়াররা করে থাকেন। তবে এদের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগও কম নয়। তাদের নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী বিজেপি। এই অবস্থায় স্থায়ী পদে পদোন্নতি নিয়ে মুখ্যমন্ত্রীর বড় ইঙ্গিতে আশার আলো দেখছেন সিভিক ভলেন্টিয়াররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *