এবার বলাগড়ে মিনি বন্দর নির্মাণ হবে ৩০০ কোটি টাকা ব্যয়ে ! চাপ ক্রমশ কমবে কলকাতার উপর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কমবে কলকাতা বন্দরের চাপ। আর সেই চাপ কমাবে বলাগড়ের মিনি বন্দর । ইতিমধ্যেই তৈরি সমস্ত পরিকল্পনা। যে জায়গায় বন্দরটি হবে সেই জায়গাগুলো দেখেছেন কলকাতা বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এই বিশেষ মিনি বন্দরের নাম দেওয়া হয়েছে বলাগড় টার্মিনাল প্রজেক্ট।

বলাগড়ের ভবানীপুর চরে কলকাতা পোর্ট ট্রাস্টের কাছে প্রায় ৩০০ একর জমি আছে। সেখানে তাপবিদ্যুৎ কেন্দ্র হওয়ার কথা ছিল। ১৯৯৮ সালে সেই কাজ শুরু হয়। রাস্তা, ব্রিজ হলেও ২০০০ সালে ব্রিজ ভেঙে যাওয়ায় তাপবিদ্যুৎ প্রকল্পে স্থগিতাদেশ পড়ে। এবার ভবানীপুর চরে বন্দর তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা পোর্ট ট্রাস্ট। এই পরিকল্পনায় নতুন আশরা আলো দেখা দিয়েছে। কলকাতা বন্দরে যে কি পরিমাণ চাপ থাকে, তা বলার অপেক্ষা রাখে না। যদি বলাগড়ে মিনি বন্দর তৈরি হয় তাহলে কলকাতা বন্দরের চাপ অনেকাংশে কমবে। যেখানে গঙ্গা থেকে খাঁড়ির মতো বেরিয়ে আবার গঙ্গায় গিয়ে মিশেছে, ঠিক সেখানেই তৈরি হবে টার্মিনাল। কলকাতা বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জমির পরিদর্শন এবং সাইট ম্যাপ ভালোভাবে খুঁটিয়ে দেখেছেন।

বলাগড়ের গঙ্গা পাড়ে এই মিনি বন্দর প্রকল্পে খরচ হবে প্রায় ৩০০ কোটি টাকা। এই নতুন প্রকল্পের কথা প্রকাশ্যে আসতেই বলাগড়বাসী নতুন আশায় দিন গুনছেন। এই নতুন মিনি বন্দরের ফলে কলকাতা বন্দরের চাপ কমার পাশাপাশি আর্থসামাজিক পরিস্থিতির উন্নতি হওয়া সম্ভবনা রয়েছে। কলকাতা বন্দরে প্রচুর পরিমাণে পণ্যবাহী জাহাজ আসে। সেইসব জাহাজের জিনিসপত্র বন্দরে খালাস করতে প্রচুর সময়ের প্রয়োজন। এক্ষেত্রে ওই জাহাজগুলিকে বেশ কয়েকদিন ধরে অপেক্ষা করতে হয়। যদি বলাগড়ে মিনি বন্দর হয় তাহলে খুব সহজেই বার্জের মাধ্যমে ওই কন্টেনার গুলো নিয়ে আসা যাবে। সেখানে মালপত্র নামিয়ে খুব সহজেই ট্রাকের মাধ্যমে সড়কপথে পাঠিয়ে দেওয়া যাবে দেশের বিভিন্ন জায়গায়। একদিকে সময় বাঁচবে অপরদিকে চাপ কমবে কলকাতা বন্দরের। ইতিমধ্যেই বন্দরের বিদ্যুৎ সংযোগ নিয়ে কথাবার্তা চলছে। হয়ত বন্দরের কাজ শুরু হয়ে যাবে এক বছরের মধ্যেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *