এবার ভারতীয় রেলের এক নজিরবিহীন পদক্ষেপ গ্রাহক সংযোগ ও পণ্য পরিবহণ বৃদ্ধি করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলো গ্রাহক সংযোগ উন্নত করতে। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে গ্রাহকদের দ্বারা বিভিন্ন সামগ্রীর পরিবহণ সহজ করে তুলতে ধারাবাহিকভাবে পদক্ষেপ নিয়ে চলেছে পণ্যবাহী ট্রাফিক পরিবহণ ব্যবস্থা আরও উন্নত করার লক্ষ্যে। এমনকি প্রত্যাশা করা হচ্ছে স্থানীয় অর্থনীতির উন্নয়নের পাশাপাশি পরিবহণকারীরা বিশাল পরিমাণে উপকৃত হবেন বলেও ।

লামডিং ডিভিশনের মৈনারবন্দ স্টেশনকে স্টোন চিপস পরিচালনার জন্য বিকশিত করা হয়েছে গ্রাহক সংযোগ এবং পণ্য পরিবহণ আরও বৃদ্ধি করার লক্ষ্যে। কৌশলগত মার্কেটিং প্রচেষ্টার ফলে স্টোন চিপের প্রথম রেক লোড করা হয়েছিল ২১-০৩-২০২৩ তারিখে । এছাড়াও, জোনাল স্তরে একটি সমঝোতা চুক্তি চূড়ান্ত করা হয়েছে ইন্দো-নেপাল সীমান্তে ইন্ডিয়ান কাস্টোম ইয়ার্ড (আইসিওয়াই) এবং নেপাল কাস্টমস ইয়ার্ড (এনসিওয়াই) পরিচালনার জন্যও । ভারত ও নেপালের মধ্যে ক্রস বর্ডার ট্রাফিক চলাচল পরিচালনা করার লক্ষ্যে ২৯-০৩-২০২৩ তারিখে কাস্টমস, আইআরসিওএন এবং রেলওয়ের মধ্যে যৌথ ত্রিপাক্ষিক পরিদর্শন পরিচালনা করা হয়।

এ ছাড়াও, পরিকল্পিত মার্কেটি প্রচেষ্টার ফলে আলিপুরদুয়ার ডিভিশন থেকে বুক করা হয়েছিল আলুর ৮.৫ রেক, যা অতিরিক্ত পণ্য রাজস্ব নিয়ে এসেছিল ২০২৩-এর মার্চ মাসে। এদিকে কোভিড পরবর্তী সময় থেকে উত্তর পূর্ব সীমান্ত রেলের মাধ্যমে একদিকে যাত্রী পরিবহণ যেমন বেড়েছে, পণ্যবাহী ট্রেন চালানোর সংখ্যা তেমনই বৃদ্ধি পেয়েছে। মূলত ভারতীয় রেলের আয়ের একটা বড় অংশই আসে এই পণ্য পরিবহণ থেকেই৷ কারণ পণ্য পরিবহণের ফলে একদিকে যেমন বিভিন্ন শিল্প সংস্থার সুবিধা হচ্ছে৷ তেমনই সময় মতো পণ্য পাঠিয়ে দেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীদেরও বিশেষ সুবিধা হচ্ছে।

ভারতীয় রেলের আধিকারিকদের দাবি, প্রতি মুহূর্তে যাবতীয় তথ্য-সহ সমস্ত বিষয় গ্রাহকদের জানানো হচ্ছে ৷ আর সেই কারণেই ভারতীয় রেলের পণ্য পরিবহণ বাড়ছে। গ্রাহক সংযোগ ব্যবস্থার উন্নয়ন এবং নতুন টার্মিনাল খোলার ফলে পণ্যবাহী ট্রেনের লোডিং ও আনলোডিং বৃদ্ধি পেয়েছে। যার পরিণাম হিসেবে আগামী বছরগুলিতে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রাজস্ব থেকে আয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *