এবার ভাসমান গ্রন্থাগার চালু হতে চলেছে হুগলি নদীর উপর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ট্রাম লাইব্রেরির পর এবার চালু করা হল বোট লাইব্রেরি। কলকাতা ‘ইয়াং রিডার্স বোট লাইব্রেরি’ বা ভাসমান গ্রন্থাগার ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ডব্লিউবিটিসি) এক অভিনব উপহার খুদে পড়ুয়াদের কথা মাথায় রেখেই।

এর আগে শহরবাসী পেয়েছে লাইব্রেরি ট্রাম বা চলমান ট্রামে গ্রন্থাগার। একটি আস্ত লঞ্চের ভেতরেই শিশুদের জন্য গ্রন্থাগার তৈরি হল শহরে এই প্রথমবার। জলের উপর এই গ্রন্থাগারটি তৈরি হয়েছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট করপোরেশন ও এপিজে আনন্দ লাইব্রেরির উদ্যোগে। এই ভাসমান লাইব্রেরিটি মনোরম ভাবে সুসজ্জিত করে তোলা হয়েছে বিভিন্ন আর্টওয়ার্ক দিয়ে। এখানে নানা স্বাদের বই রাখা হয়েছে ছোটো এবং বড় সকলের জন্য। এই বোট লাইব্রেরি সাজিয়ে তোলা হয়েছে অক্সফোর্ড বুক স্টোর থেকে সংগ্রহ করা বিভিন্ন বই দিয়ে।কিছু পড়ার বইও থাকছে এখানে।

এছাড়াও এখানে থাকছে বিভিন্ন ধরনের গল্পের বই, শিশু সাহিত্য, শিশুদের পড়ার বই, কার্টুন, শিশুদের নভেল, ছবির বই, আঁকার বই সহ আরও অনেক কিছু।এই গ্রন্থাগারে প্রায় ৫০০ ধরনের বই থাকছে বাংলা ও ইংরেজি মিলিয়ে। এছাড়াও এখানে পাওয়া যাবে বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবাও। থাকছে এমনকি খাবারের দোকানও। এই পরিষেবাটি পাওয়া যাবে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। সকাল ১০ টা, বেলা ১ .১৫ ও বিকেল ৩ .৩০ মিনিট এই তিনটি সময় পাওয়া যাবে এই পরিষেবা। পরবর্তীকালে এখানেই আয়োজন করা হবে গল্প বলার আসর, বুক লঞ্চ, পয়েট্রি সেশন, গানবাজনা আসর সহ আরও অনুষ্ঠানেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *