এবার ED-CBI তদন্ত ৫০ কোটির দুর্নীতি মামলায় , বহাল থাকল বিচারপতি গঙ্গোপাধ্যায়েরই নির্দেশ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আলিপুরদুয়ার মহিলা ঋণদান সমিতিতে ৫০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ। সেই মামলায় সিবিআই – ইডি তদন্তের নির্দেশ বহাল রাখল বিচারপতির সব্যসাচী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়ই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। কবে সিআইডিকে পাঁচ লক্ষ টাকার জরিমানার নির্দেশ খারিজ করল আদালত। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট করে দেয়, কোনও জরিমানা দিতে হবে না সিআইডি-কে। সিআইডির বিরুদ্ধে করা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্যও নির্দেশনামা থেকে অপসারিত করে ডিভিশন বেঞ্চ। তদন্ত বহাল রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

যেভাবে আলিপুরদুয়ার সমবায় সমিতিতে ৫০ কোটি টাকা দুর্নীতির অভিযোগ উঠেছিল, তাতে বিস্মিত ছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই মামলায় প্রাথমিকভাবে তদন্ত শুরু করে সিআইডি। কিন্তু তদন্তের গতিপ্রকৃতি নিয়ে প্রশ্ন ওঠে। পরে এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সওয়াল জবাবের সময়ে সিবিআই আদালতে অভিযোগ করেন. এই মামলার তদন্ত সংক্রান্ত সমস্ত নথি সিআইডি সিবিআই-এর হাতে দেয়নি। ফলে তদন্ত করতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাতে অত্যন্ত ক্ষুব্ধ হন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতির ভর্ৎসনার মুখে পড়ে সিআইডি। পাঁচ লক্ষ টাকার জরিমানার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি সে সময়ে বলেছিলেন, “আপনাদের নিয়ম অনুযায়ী পদক্ষেপ করুন। ” সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে যায় রাজ্য।

উল্লেখ্য, ইতিমধ্যেই এই মামলায় এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছে সিবিআই। সম্প্রতি কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মহিলা ঋণদান সমিতির একাধিক উপভোক্তা মামলা দায়ের করেছিলেন। অভিযোগ ওঠে, ওই সমিতিতে ২১ হাজার ১৬৩ জন টাকা বিনিয়োগ করেছিলেন। মোট ৫০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। পরে সমিতির সদস্যরা জানতে পারেন, ওই সমিতি আদতে উঠেই গিয়েছে। তার ভিত্তিতেই মামলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *