কবে কমবে টমেটোর দাম ?‘খাওয়া ছেড়ে দিন, প্রশ্ন করায় নির্লিপ্ত জবাব মন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হু হু করে দাম বাড়ছে টমেটোর। দিন কয়েক আগেই সেঞ্চুরি হাঁকাচ্ছিল টমেটোর দাম। বর্তমানে তা ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিকোচ্ছে। এই দামেও কেনা কষ্টসাধ্য মধ্যবিত্ত-নিম্নবিত্ত মানুষের পক্ষে। কবে এই মূল্যবৃদ্ধি থেকে রেহাই পাওয়া যাবে, তা প্রশ্ন সকলের মনে। সেই প্রশ্নই রাখা হয়েছিল এক রাজ্যের মন্ত্রীর কাছে। তিনি যা জবাব দিলেন, তা শুনে চুপ করে গেলেন সকলে। সহজ উপায় দিলেন মন্ত্রী, বললেন টমেটো খাওয়া বন্ধ করে দিন নয়তো বাড়িতেই টমেটো গাছ লাগান।

উত্তর প্রদেশের শিশু ও নারী কল্যাণ প্রতিমন্ত্রী প্রতিভা শুক্লার কাছে জানতে চাওয়া হয়েছিল, বাজারে যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে, টমেটোর দাম কবে কমবে? জবাবে তিনি বলেন, “যদি টমেটো দামি হয়, তবে বাড়িতেই টমেটো ফলানো উচিত। যদি আপনারা টমেটো খাওয়া বন্ধ করে দেন, তাহলে দাম আপনা-আপনিই কমে যাবে। বরং টমেটোর বদলে লেবু খান। যদি কেউ টমেটো না খান, তবে দাম কমবেই।”

উত্তর প্রদেশ সরকারের অধীনে বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণী অনুষ্ঠানে গিয়েই এই মন্তব্য করেন মন্ত্রী। বাড়িতে গাছ লাগানোর উপকারিতা সম্পর্কে তিনি আলোচনা করতে গিয়েই তিনি বাড়িতে টমেটো গাছ লাগানোর পরামর্শ দেন। তিনি বলেন, “‘টমেটো সবসময়ই দামি ছিল। যদি টমেটো না খান, তবে লেবু খান। যে সবজিই বেশি দামি হবে, তা খাওয়া ছেড়ে দিন, দেখবেন তা আপনা-আপনি সস্তা হয়ে যাবে।”

প্রসঙ্গত, টমেটো সহ একাধিক সবজির মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে সরকারের তরফে। শুক্রবারই খাদ্য প্রতি মন্ত্রী অশ্বীনী কুমার চৌবে জানান, ক্রেতা-সুরক্ষা বিভাগের তরফে টমেটো সহ ২২টি অত্যাবশ্যকীয় খাদ্য়পণ্য়ের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্ধ্র প্রদেশ, কর্নাটক, মহারাষ্ট্রের বিভিন্ন মাণ্ডি থেকে টমেটো কিনে তা দিল্লি-এনসিআর, বিহার ও রাজস্থানের মতো রাজ্য, যেখানে টমেটোর চাহিদা বেশি, সেখানে সরবরাহ করা হচ্ছে। ধীরে ধীরে টমেটোর দাম ৯০ টাকা কেজি দর থেকে কমিয়ে ৭০ টাকা প্রতি কেজিতে কমিয়ে আনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *