ভোটারদের মাস্ক ও গ্লাভস পরে ভোট দিতে হবে করোনা আবহের মধ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে করোনার আবহের মধ্যেই। তাই করোনা বিধি মেনে সুষ্ঠুভাবে নির্বাচন যাতে করা যায়, জেলা প্রশাসন এখন এগোচ্ছে সেই লক্ষ্যেই। ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলোকেও বিষয়গুলি সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকেও।

রাজ্যের দায়িত্বপ্রাপ্ত উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন এই বিষয় বেশ কিছু বাড়তি দায়িত্ব দিয়েছেন জেলাশাসকদের উপরই। ভোটাররা নির্দিষ্ট শারীরিক দূরত্বও বিধি মেনে যাতে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে সেটাও দেখতে বলা হয়েছে জেলাশাসককে। তাই ভোটগ্রহণ করা হবে যে ভোট কেন্দ্রে সেই ভোটকেন্দ্রের পরিসর কেমন হবে, প্রয়োজনে জেলাশাসকদের দেখে আসতে বলা হয়েছে সেই ভোটকেন্দ্রকেও।প্রশাসনিক স্তরে সিদ্ধান্ত হয়েছে করোনা পরিস্থিতির জন্য সর্বোচ্চ ১০৫০ জন ভোটার থাকবেন যে কোনও ভোটকেন্দ্রে।

এছাড়া ভোট দেওয়ার সময় ভোটারদের গ্লাভস পড়তে হবে ডান হাতে। তাদের ইভিএমের বোতাম টিপতে হবে সেই গ্লাভস পরা অবস্থায়। এরপর সেই গ্লাভস ফেলে দিতে হবে ভোট কেন্দ্রের বাইরে নির্দিষ্ট জায়গায়। জানা গিয়েছে, প্রতিটি ভোটকেন্দ্রে রেখে দেওয়া হবে এমনকি বেশ কিছু মাস্কও । যাতে কোনও ভোটার যদি ভুল করে মাস্ক না পড়ে ভোট কেন্দ্রে যান, তাহলে মাস্ক দেওয়া হবে তাঁকে। এছাড়া থার্মাল স্ক্রিনিং-এর ব্যবস্থা থাকবে ভোট কেন্দ্রে ঢোকার মুখেও। এরপর স্যানিটাইজার দিয়ে গ্লাভস দেওয়া হবে ভোটারদের হাতে। তারা ইভিএমের বোতাম টিপবেন সেই গ্লাভস পরে। জেলাশাসক এনাউর রহমান বলেন, ‘‘ এবার ভোট হচ্ছে করোনা আবহে। তাই নির্বাচন কমিশনের গাইড লাইন মেনে অবলম্বন করা হচ্ছে বেশ কিছু সতর্কতা মূলক ব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *