কলকাতা হাইকোর্টে দ্বিতীয় জনস্বার্থ মামলা দায়ের হল স্কুল খোলা নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্কুল খোলা নিয়ে এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল দ্বিতীয় জনস্বার্থ মামলা। স্কুল খুলতে নির্দিষ্ট নীতি তৈরি করুক রাজ্য সরকার। এই দাবিতে ফের জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। এই মামলা দায়ের করলেন ছাত্র সংগঠন অল ইন্ডিয়া স্টুডেন্টস ফেডারেশনের রাজ্য সভাপতি সৌমেন হালদার।কোভিড আবহে ফাঁকা জায়গায় মেলা করার অনুমতি দিয়েছে সরকার। আগের মতো কড়াকড়ি নেই এমনকি বিয়েবাড়িতেও । এমনকী, কোভিড বিধি মেনে জিম- যাত্রা- আউটডোর শুটিংয়েও কোন বাধা নেই। তাহলে স্কুল কেন খোলা হবে না?কেন এত শিক্ষার্থীর ভবিষ্যৎ ক্রমশ দুর্বল হয়ে পড়ছে? এই ইস্যুতেই ফের জনস্বার্থ মামলা দায়ের করা হল কলকাতা হাইকোর্টে । মামলাকারীর আরো দাবি, ‘স্কুল খোলা নিয়ে রাজ্য সরকার নীতি তৈরি করুক। কত শতাংশ ছাত্রছাত্রীর টিকাকরণ করা হয়েছে, প্রকাশ করা হোক’এমনকি সে তথ্যও।

প্রায় দুবছর হতে চলল মারাত্মক সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে শিক্ষাব্যবস্থা। মাঝে কিছু স্কুল কলেজ খুললেও বন্ধ রাখার যে সিদ্ধান্ত বারবার নেওয়া হয়েছে তাতে ব্যাহত হচ্ছে পঠনপাঠন। সার্বিকভাবে পড়ুয়ারাই ক্ষতিগ্রস্থ হচ্ছে। একইসঙ্গে সেটাও পড়ুয়ারা অনলাইন ক্লাসের বিনামূল্যে শিক্ষার সুবিধা পাচ্ছে না ইন্টারনেটের বিপুল খরচের জন্য। এক্ষেত্রেও নীতি তৈরি করা উচিত সরকারেরও।’’

এদিকে মঙ্গলবারও কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল স্কুলছুটদের ফের স্কুলে ফেরানো এবং দ্রুত রাজ্যের স্কুলগুলি খোলার দাবিতে। মূলত আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় এই মামলায় আবেদন করেছিলেন, অনেক পড়ুয়াই পড়াশোনা ছেড়ে দিয়েছে লকডাউনে দীর্ঘদিন স্কুল, কলেজ বন্ধ থাকার কারণে। তাদের এই পথ বেছে নিতে হয়েছে বাধ্য হয়েই। রাজ্য সরকার এমনকি তাদেরকেও পুনরায় স্কুলমুখী করার ব্যবস্থা করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *