কলাপাতার মাস্ক করোনা সচেতনতায়, ক্যানিং-এর এক বাসিন্দার অভিনব উদ্যোগ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :ক্রমশই চিন্তা বাড়াচ্ছে এ রাজ্যে করোনা পরিস্থিতি ।মূলত গত কয়েকদিনই ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণে গ্রাফ। ক্রমশ বাড়ছে এমনকি মৃত্যুর সংখ্যাটাও। কিন্তু তাতেও কোথায় মানুষের হুঁশ ফিরছে ? মানুষজন বাজার-ঘাট, দোকান-পাট সর্বত্রই ঘুরে বেড়াচ্ছে এমনকি কোনো মাস্ক না পরেই। যেখানে প্রশাসনের পক্ষ থেকে বারবার অনুরোধ করা হচ্ছে মাস্ক পরার, এমনকি ফাইনও নেওয়া হচ্ছে মাস্ক না পরলে, সেখানেও প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে অসচেতন মানুষ দিব্যি ঘুরে বেড়াচ্ছেন কোনো মাস্ক না পরেই। আর এতেই চরম আপত্তি করেছেন সচেতন নাগরিকরা।

এদিকে মাস্ক পরতে নারাজ ভিন্ন মানুষদের ভিন্ন বক্তব্য। কেউ বলছেন ” মাস্ক খুলে রেখেছি কথা বলছে অসুবিধা হওয়াতে”। অনেকের আবার বাহানা”এই তো মাস্ক খুললাম, পকেটেই রয়েছে”। আবার অনেকেই মাস্ক হিসাবে ব্যবহার করছে শাড়ির আঁচল, ওড়না, ঠাণ্ডায় পরার কানপট্টিকেও । কিন্তু করোনার বাড়বাড়ন্তে কি সত্যিই কাম্য এই অসচেতনতা ? এমনি প্রশ্ন তুলেছেন সচেতন নাগরিকেরা। তবে এতকিছুর মধ্যেও অভিনব উদ্যোগ দেখা গেলো দক্ষিণ ২৪ পরগনার এক বাসিন্দার মধ্যে। ওই করোনা সচেতন ব্যক্তি সাইকেল চালিয়ে রাস্তায় ঘুরছেন কলাপাতার মাস্ক পরে । অজুহাত “আমাদের এলাকায় মাস্কের কোনো দোকান নেই”। শুনতে অবাক লাগলেও এমনই চিত্র ধরা পড়ল ক্যানিং দু’নম্বর ব্লকের জীবনতলা বাজার এলাকায়।

জানা গেছে , এই অভিনব উদ্যোগ নিয়েছেন দক্ষিণ ২৪ পরগনার মিয়ার ঘেরী গ্রামের বাসিন্দা নাসিম শেখ। শুক্রবার সেই কলাপাতা মুখে বেঁধে গেলেই প্রশাসনিক আধিকারিকদের তা নজরে আসে। এই ধরণের উদ্যোগের কারণ জানতে চাইলে তিনি জানান, গ্রামে মাস্কের দোকান নেই, আর বিকল্প পথ হিসাবে কলাপাতার মাস্ক পড়েছেন সেই কারণেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *