কাঁচা লঙ্কার ‘আগুন-দাম’ কলকাতায় , বাংলাদেশে ভারতের ট্রাক-ট্রাক লঙ্কা রফতানি তার পরেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা-সহ আশেপাশের বাজারে কাঁচা লঙ্কার দাম আকাশ ছুঁয়েছে। কেজি প্রতি ৩০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে কাঁচা লঙ্কা। মহার্ঘ্য সেই আনাজই দেদার পাঠানো হচ্ছে বাংলাদেশে। কলকাতা থেকে ট্রাক-ট্রাক কাঁচা লঙ্কা বাংলাদেশে পাঠাচ্ছে ভারত সরকার। বাংলাদেশের প্রথম সারির সংবাদমাধ্যম ‘প্রথম আলো’র প্রকাশিত খবর অনুযায়ী, রবিবার সকালে বাংলাদেশের সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে ঢুকেছে ভারত থেকে পাঠানো ৬০ মেট্রিক টন কাঁচা লঙ্কা।

বাংলাদেশের প্রথম সারির সংবদমাধ্যমে ‘প্রকাশিত খবর অনুযায়ী, ভারত থেকে বাংলাদেশে আরও কাঁচা লঙ্কা পাঠানো হতে পারে। উল্লেখ্য, ইদের দিন কয়েক আগে থেকে বাংলাদেশে কাঁচা লঙ্কার দাম অত্যধিক বেড়ে গিয়েছিল। সেই কারণেই পড়শি দেশ থেকে কাঁচা লঙ্কার আমদানিতে উদ্যোগী হয় বাংলাদেশ সরকার। ‘

সাতক্ষীরার কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহিম জানিয়েছেন, সাতক্ষীরার বাজারে ৪০০ থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে কাঁচা লঙ্কা। তবে ভারত থেকে কাঁচা লঙ্কা ঢোকার পর সেই দাম কমবে বলে আশাবাদী তিনি। কয়েকদিনের মধ্যেই বাংলাদেশের বাজারে কাঁচা লঙ্কা কেজি প্রতি ৫০-থেকে ৬০ টাকায় নেমে আসবে বলেও আশাবাদী তিনি।

এদিকে, কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে কাঁচা লঙ্কার দাম লাগামছাড়া। কোথাও ৩০০ কোথাও ৩৫০ কোথাও আবার ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে কাঁচা লঙ্কা। লঙ্কার দামে চোখ জল আম আদমির। শুধু কাঁচা লঙ্কাই নয়, টমেটো, আদা, বেগুন, উচ্চে, করোলা-সহ সব শাক সবজির দাম হু-হু করে বাড়ছে। শাক সবজির দাম নিয়ন্ত্রণে ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে নবান্নে। টাস্ক ফোর্সের সেই বৈঠকে শাক সবজির দাম কীভাবে নিয়ন্ত্রণে আনা যায় সেব্যাপারে আলোচনাও হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *