কাজ করছি ’ চরম ‘আতঙ্কের পরিবেশের মধ্যে, চিঠি সাংবাদিক গ্রেফতারিতে CJI-এর হস্তক্ষেপ চেয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘চাপের মধ্যে কাজ করছি’, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে এবার সরাসরি চিঠি মিডিয়া অ্যাসোসিয়েশনের। দিল্লি পুলিশ নিউজক্লিকের বিরুদ্ধে অভিযান চালিয়ে সংস্থার মালিক এবং প্রশাসনিক প্রধানকে গ্রেফতার করার পরে মিডিয়া অ্যাসোসিয়েশনগুলি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছে। তারা এ বিষয়ে প্রধান বিচারপতির হস্তক্ষেপের দাবি জানিয়েছে।

ডিজিপাব নিউজ ইন্ডিয়া ফাউন্ডেশন, ইন্ডিয়ান উইমেনস প্রেস কর্পস, প্রেস ক্লাব অফ ইন্ডিয়া সহ বিভিন্ন সংস্থা যৌথভাবে সিজিআইকে চিঠিটি লিখেছেন। চিঠিতে উল্লেখ করা হয়েছে যে সারা দেশে বেশিরভাগ সাংবাদিক প্রতিশোধের ভয়ে ‘চাপে’র মধ্যে কাজ করে চলেছে। তাই এ বিষয়ে বিচার বিভাগের হস্তক্ষেপের দাবিও জানানো হয়েছে।

নিউজক্লিকের ৪৬ জন সাংবাদিক-কর্মীর বাড়িতে ৩ অক্টোবরের অভিযানের কথা তুলে ধরে মিডিয়া অ্যাসোসিয়েশনগুলো বলেছে, “সাংবাদিকদের এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের শিকার হওয়া গ্রহণযোগ্য নয়। এ ধরনের প্রতিশোধমূলক পদক্ষেপ যথাযথ নয়।” এটা কি স্বাধীনতার বিরুদ্ধে নয়?সেই সঙ্গে বলা হয়েছে “সাংবাদিকদের বেআইনি কার্যকলাপ যেমন কোনভাবেই কাম্য নয়। তেমনই মিডিয়াকে হুমকি দেওয়া গণতন্ত্র বিরোধী। সাংবাদিক হিসেবে আমরা সব ধরনের আইনি তদন্তে সহযোগিতা করতে প্রস্তুত। তবে পূর্বপরিকল্পিত তদন্ত, অভিযান গ্রহণযোগ্য নয়। ভারত একটি গণতান্ত্রিক দেশ। তাই এ ধরনের কর্মকাণ্ড সঠিক নয়।”

ভবিষ্যতে একই ধরনের অভিযানের ক্ষেত্রে, সাংবাদিকদের মোবাইল ফোন, ল্যাপটপ ইত্যাদির মতো সরঞ্জাম বাজেয়াপ্ত করার জন্য কিছু নির্দেশিকা দেওয়া উচিত বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। এটা লক্ষণীয় যে বিভিন্ন বিরোধী দলও নিউজক্লিকের বিরুদ্ধে পুলিশি অভিযানের নিন্দা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *