কালীপুজোয় কত ক্ষণ এবং কী কী বাজি পোড়ানো যাবে, অবশেষে জানিয়ে দিল দূষণ নিয়ন্ত্রণ পর্যদ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্যদ একটি বিজ্ঞপ্তি জারি করল কালীপুজোয় , কখন, কী কী বাজি পোড়ানো যাবে তা নিয়ে। ২০১৮ সালের সুপ্রিম কোর্টের একটি নির্দেশের উল্লেখ করা হয়েছে মঙ্গলবার জারি করা ওই বিজ্ঞপ্তিতে।মূলত চারটি নির্দেশ দেওয়া হয়েছে তার প্রেক্ষিতেই ।

ওই নির্দেশিকায় এও বলা হয়েছে, মাত্র ২ ঘণ্টা আতশবাজি পোড়ানো যাবে কালীপুজোর দিন। তা-ও পরিবেশবান্ধব হতে হবে সেই বাজিকে। ওই দিন বাজি পোড়ানোর ছাড় রয়েছে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত। এমনকি ২ ঘণ্টার জন্য আতশবাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে ছটপুজোতেও। ছটপুজোয় সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত আতশবাজি পোড়ানো যাবে। বড়দিনের উত্‍সব-সহ নতুন বছরের সূচনালগ্নে আতশবাজি পোড়ানোর ছাড় দেওয়া হলেও, কমিয়ে দেওয়া হয়েছে তার সময়ও। ৩৫ মিনিট আতশবাজি পোড়ানো যাবে ২৪ ও ৩১ ডিসেম্বর রাতে। রাত ১১টা ৫৫ মিনিট থেকে সাড়ে ১২টা। তবে পরিবেশবান্ধব হতে হবে সেই বাজিকেও।

পর্ষদের তরফে জানানো হয়েছে বায়ু দূষণ রুখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেই। পাশাপাশি, পরিবেশ দফতরও নিষেধাজ্ঞা জারি করেছে সবরকম শব্দবাজি পোড়ানো বা বিক্রির উপরও। বায়ু দূষণের পরিমাণ বাড়তে পারে শব্দবাজিতে ক্ষতিকর রাসায়নিক থাকার কারণেই। ফলে বাড়তে পারে শ্বাসকষ্টের সমস্যাও। তেমনই সমস্যা হওয়ার আশঙ্কা করোনা পজিটিভ রোগীদেরও। কারণ, তাজা বাতাস অত্যন্ত জরুরি ওই রোগীদের শ্বাসপ্রশ্বাসের জন্যও।

ওই বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে কলকাতা ও সংলগ্ন এলাকার বায়ু পরীক্ষা করে দেখা গিয়েছে, মাঝারি থেকে ভাল মানের রয়েছে এখানকার বাতাস। তাই অসুস্থদের অসুবিধা হতে পারে আতশবাজি মারফত বায়ু দুষণ হলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *