কিছুটা স্বস্তির খবর সংক্রমণের মাঝেও ! বাজারেও করোনার ওষুধ মিলবে মাত্র ৩৫ টাকাতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারত মূলত বিদ্যুৎ গতিতে গণটিকাকরণের পথে হেঁটেছে কোভিশিল্ড, কোভ্যাক্সিন আবিষ্কার হওয়ার পরই৷ বিশেষজ্ঞরা বলেছিলেন, কোভিড রুখতে গণটিকাকরণই প্রকৃত দাওয়াই স্বাস্থ্যবিধি পালনের পাশাপাশি । একে বছর ধরে দেশজুড়ে চলছে মূলত সেই প্রক্রিয়াই৷ তবে এখনও সাধারণ মানুষের নাগালের বাইরে রয়েছে ভ্যাকসিন । ম্যানকাইন্ড ফার্মা কোভিড নিরাময়কারী ওষুধ আনার কথা জানালো এমতাবস্থায়। দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী সংস্থা হল এই ম্যানকাইন্ড ফার্মাসিউটিক্যালস। তারা সবচেয়ে সস্তা ক্যাপসুল আনার ঘোষণা করল আগামী সপ্তাহের মধ্যেই৷ মলনুপিরাভির নামক ক্যাপসুলটির দাম হবে প্রতি পিস মাত্র ৩৫ টাকা। সংস্থার চেয়ারম্যান আরসি জুনেজা এও বলেন, মলুলাইফ চিকিৎসায় সবমিলিয়ে খরচ হবে ১৪০০ টাকা। আগামী সপ্তাহ থেকেই এই ওষুধটি বিক্রি হবে বাজারে৷

মলনুপিরাভির ক্যাপসুলের ডোজও একেবারে জলবৎ তরলং। মলনুপিরাভির ৮০০ এমজি ক্যাপসুলটি দু’বার করে নিতে হবে পাঁচদিন ধরে৷ একজন রোগী ২০০এমজি মেডিকেশনের ক্যাপসুল নিলে তাকে মোট ৪০টি ট্যাবলেট গ্রহণ করতে হবে। এছাড়াও এই ওরাল পিল প্রস্তুত করবে টরেনড়, সিপলা, সান ফার্মা, ডাঃ রেড্ডিস, ন্যাটকো, ম্যালান, হেটেরোর মতো ১৩ টি ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থাও।

ইতিমধ্যেই ওষুধটি সরকারের কাছে ছাড়পত্রও পেয়েছে । যে সমস্ত প্রাপ্তবয়স্করা কোভিড আক্রান্ত এবং দ্রুত গতিতে দেহে ভাইরাসটি ছড়িয়ে পড়ছে । তাদের অনুমতি দেওয়া হয়েছে এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে। এমএসডি এবং রিডজেব্যাক বায়োথেরাপিউটিক্স এই ওষুধটি প্রস্তুত করেছে। ইতিমধ্যেই এই ক্যাপসুলটির ছাড়পত্র দিয়েছে ইউকে মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার রেগুলেটরি এজেন্সি অ্যান্ড ইউএস ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনও। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ক্যাপসুল বাজারে আনবে সিপলা, সান ফার্মার মতো সংস্থাগুলিও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *