দিল্লিতে জোরদার নিরাপত্তা কৃষক বিক্ষোভকে কেন্দ্র করে, এমনকি জারি হল ১৪৪ ধারাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দিল্লিকে ইতিমধ্যেই বিশেষ নিরাপত্তার চাদরে মুড়ে দেওয়া হয়েছে । বিশেষত কড়া পুলিস প্রহরার ব্যবস্থা করা হয়েছে সীমান্ত এলাকাগুলিতে । যন্তর মন্তরে এই সমাবেশের ডাক দিয়েছে ভারতীয় কিষাণ ইউনিয়ন সহ বেশ কয়েকটি সংগঠন। গণ্ডগোলের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না এই জমায়েতের জন্য পুলিস অনুমতি না দেওয়ায়। পুলিস আরও জানিয়েছে, কোনও রকম জমায়েত করা যাবে না। সংশ্লিষ্ট এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। ব্যারিকেড দিয়ে ঘিরে দেওয়া হয়েছে এমনকি বিভিন্ন এলাকাও ।

কিন্তু এই আন্দোলন কিসের দাবিতে? সংগঠনগুলি জানিয়েছে, উৎপাদিত শস্যের জন্য মিনিমাম সাপোর্ট প্রাইস বা ন্যূনতম সহায়ক মূল্য চালু করার দাবি মূলত তাদের দীর্ঘদিনের। কৃষি আইনের বিরুদ্ধে বছরভর আন্দোলন চলাকালীন যাঁদের বিরুদ্ধে কেস দেওয়া হয়েছে, দাবিও রয়েছে সেগুলি তুলে নেওয়ারও ।

এদিকে নিরাপত্তার কারণে শুধু দিল্লি পুলিস নয়, বাড়তি ফোর্স আনা হয়েছে বাইরে থেকেও । সমস্ত গাড়ি সিংঘু, টিকরি, গাজিপুর সহ সীমান্ত এলাকাগুলিতে পরীক্ষা করার পর তবেই ঢুকতে দেওয়া হচ্ছে রাজধানীতে। ফলে শহরে শ্লথ হয়ে গিয়েছে যানবাহনের গতিও। রেললাইন, বাসস্টপ এবং মেট্রোতেও বিশাল ফোর্স মোতায়েন করা হয়েছে। বেশ কিছু রুটে যানবাহন নিয়ন্ত্রণ করা হচ্ছে। সব মিলিয়ে সাজো সাজো রব গোটা দিল্লি জুড়ে।

উল্লেখ্য, গত রবিবার সীমান্তে আটক করা হয়েছিল কৃষক নেতা রাকেশ টিকায়েতকে। কারণ, তিনি দিল্লি ঢুকতে চাইছিলেন ঘোষিত কর্মসূচি মহাপঞ্চায়েতে অংশ নেওয়ার জন্য। তাঁকে ফেরত পাঠিয়ে দেওয়ার পর তিনি হুমকি দিয়েছিলেন, তাঁদের এই আন্দোলন চলবে শেষ নিঃশ্বাস পড়া পর্যন্ত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *