কোটি টাকার তেলিয়া ভেটকি মত্‍স্যজীবিদের জালে আটকে উঠে এলো দীঘা মোহনায়, বেজায় খুশি ব্যবসায়ীরাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সরকারি বিধিনিষেধ মেনে দীঘা ও শঙ্করপুরের মত্‍স্যজীবিরা মত্‍স্য শিকারের জন্য সমুদ্র যাত্রা শুরু করে ছিলেন দু সপ্তাহ আগে, কিন্তু ইয়াস ঝড়ের পর মত্‍স্যজীবি সহ ট্রলার ও লঞ্চ মালিকরা আশা করেছিলেন,হয়তো প্রচুর পরিমাণে ইলিশ সহ অন্যান্য মাছ ধরা পড়বে তাদের জালে। তবে দিন কয়েক ধরে জালে তেমন মাছ না ওঠায় প্রত্যেকেই ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এদিকে একদিকে যখন বরফ,মজুরি সহ প্রেট্রপন্যের মূল্য বৃদ্ধি অপরদিকে জালে মাছের দেখা নেই ঠিক সেই মুহুর্তে কোটি টাকার তেলিয়া ভেটকি উঠে এলো দীঘা মোহনার মত্‍স্যজীবিদের জালে আটকে গিয়ে আর তাতেই বেজায় খুশি ব্যবসায়ীরা।

মা বাসন্তী ও কুমুদিনী নামে দুটি ট্রলার দীঘা মোহনার মত্‍স্য নিলাম কেন্দ্রে বিক্রির জন্ ভেটকি ধরে। এম,ডি ও সি,এম কাঁটায় নিয়ে আসে যথাক্রমে ১২৭ টি, অপরটিতে ৩৪ টি। সব মিলিয়ে নিলামে প্রায় কোটি টাকার বিনিময়ে এই মহা মূল্যবান ভেটকি মাছ কিনে নেয় কলকাতার কয়েকটি কোম্পানি। মত্‍স্যজীবিরা জানান এই মাছের দাম নির্ধারণ করা হয় মেল এবং ফিমেল চিহ্নিত করেই। অনেক ক্ষেত্রে এই ভেটকি মেল মাছের কেজি প্রতি বিক্রি হয় ১২ হাজার থেকে ২৮ হাজার টাকায় ফিমেলের ক্ষেত্রে বিক্রি হয় প্রতি কেজি ওজন ৫- ৯ হাজার টাকা পর্যন্ত।

এই মাছের বিদেশের বাজারে চাহিদা বেশি কারন এর পটকা থেকে ক্যাপসুলের খোল ও অন্যান্য ঔষধ বানানোর কাজে লাগে। তবে বৃষ্টির মরসুমে ইলিশের বদলে ভেটকি উঠলেও ব্যবসায়ীক দিকে লাভবান হ ওয়ায় খুশি মত্‍স্যজীবিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *