খরচ মাত্র ১২০০ টাকা শিয়ালদা থেকে দার্জিলিং ঘুরে আসতে! জানতেন কি আগে ?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শিয়ালদা থেকে আপনি ট্রেনে চাপলেন। শিলিগুড়িতে এবার এনজেপি স্টেশনে নামলেন। সেখান থেকে দার্জিলিং গেলেন। থাকলেন। আবার একই রুটে, শিয়ালদায় ফিরেও চলে এলেন। হিসেব কষে দেখলেন পকেট থেকে মাত্র ১২০০ টাকা বেরিয়েছে। আপনি ভাবছেন হয়তো কোনো গাঁজাখুরি গল্প? না একেবারেই নয়। এটি সত্যি। যদি আপনি হিসেব কষে এই বন্দোবস্ত করে যান। তাহলে এটাই সত্যি। তাহলে আর সময় নষ্ট না করে জেনে নিন, কীভাবে যাবেন, কোথায় থাকবেন, কীভাবে খরচ করবেন টাকা? যা আপনাকে বাংলার ভূ-স্বর্গ ঘুরিয়ে নিয়ে আসবে মাত্র ১২০০ টাকায়।

দার্জিলিং মানেই বাংলার ভূ-স্বর্গ। টাইগার হিল, বাতাসিয়া লুপ থেকে, হিমালয়ান মাউন্টেনারিং ইন্সটিটউট, মিউজিয়াম, চিড়িয়াখানা, তেনজিং রক, জাপানিস টেম্পল, পিস প্যাগোডা, টি-গার্ডেন, বোটানিক্যাল গার্ডেন আর রক গার্ডেন। শীতকালে গেলে তো একেবারেই কাশ্মীর অথবা সিমলা। একদম বরফে ঢাকা।

খরচ বেশি বলে অভিযোগ দার্জিলিংয়ের বিরুদ্ধে

তবে দার্জিলিংয়ের ক্ষেত্রে একটা বড় অভিযোগ হল, এই শহর বা পর্যটনকেন্দ্র ওভারপ্রাইসড। প্রয়োজনের তুলনায় অনেকটাই বেশি জিনিসপত্র, থাকার জায়গা, গাড়ি ভাড়া । তবে এই অভিযোগ যে সম্পূর্ণ ভিত্তিহীন, তাও বলা যাবে না। কিন্তু অনেকেই বুদ্ধি করে এবং হিসেব কষে যাতায়াত করেন না, তাই হয় অযথা বাড়তি খরচও। আপনি স্মার্ট না হলে অনেক লোক অপেক্ষা করে আছে তার সুযোগ নেওয়ার জন্য ।

সস্তার সুযোগ মিলবে কীভাবে ?

এবার আসি আসল কথায়। কীভাবে কলকাতা থেকে দার্জিলিং সস্তায় ঘুরে আসবেন, তা একরকম হিসেব কষে পরিষ্কার করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া যাক।আপনি যদি সোলো ট্রিপ করেন। তাহলে এটি খুব স্বাভাবিকভাবেই সম্ভব। যদি বন্ধুদের সঙ্গে বা পরিবারের সঙ্গে ট্রিপ করেন, তাহলেও স্বাভাবিকভাবেই সম্ভব। দুদিনের ছুটিতে হাওয়া বদল করতে ১২০০ টাকাতেই মিটে যাবে প্রতি জনের খরচ।

খরচ কীভাবে করবেন?

চেয়ারকারে ন্যূনতম ভাড়া ১৮০ টাকা শিয়ালদা থেকে এনজেপি স্টেশন পর্যন্ত । সেখান থেকে সরাসরি গাড়ি পাওয়া গেলেও, বেছে নিন সস্তার শাটল গাড়ি। তাতে চাপতে চাপতে বা অটোতে শিলিগুড়ি জংশন গাড়ি স্ট্যান্ড-এ চলে যান। খরচ হবে মাত্র ২০ টাকা। সেখান থেকে দার্জিলিং মোটর স্ট্যান্ডে নামুন ১৫০ টাকা জন প্রতি হিসেবে । সেখানে বুক করুন ৫০০ টাকায় সস্তার হোটেল। সারা দিন কাটিয়ে পরদিন ফের শিলিগুড়ি ফিরে আসুন একই ভাবে । সেখান থেকে সোজা শিয়ালদা।

তাহলে মোট খরচ হল শিয়ালদা থেকে দার্জিলিং ১৮০+১৫০+২০= ৩৫০ টাকা। ফিরতি পথে আরও ৩৫০ টাকা। তাহলে মোট ৭০০ টাকা। আর এক দিন দার্জিলিং থাকার জন্য ৫০০ টাকা। ১২০০ টাকায় নিজের শহরে ফিরে এলেন। তবে হিসেব ধরা হয়নি শপিং বা অতিরিক্ত ঘোরাঘুরির জন্য। তাতে যে কেউ খরচ করতে পারেন নিজের ইচ্ছামতো। তাহলে আর দেরি কেন? এবার কাজে লাগিয়ে ফেলুন এমন চাঙ্গা প্ল্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *