প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করলেন ‘প্রধানমন্ত্রী সংগ্রহালয়’-এর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘প্রধানমন্ত্রী সংগ্রহালয়’-এর উদ্বোধন করলেন বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের জন্মজয়ন্তীতে। এদিন ‘প্রধানমন্ত্রী সংগ্রহালয়’-এর উদ্বোধন করে তিনি প্রথম টিকিটটি কিনেছেন।

এই সংগ্রহালয়ে প্রদর্শিত হবে মূলত স্বাধীনতার পর থেকে দেশের ১৪ জন প্রধানমন্ত্রীর দেশের প্রতি অবদান, তাঁদের সম্পর্কে তথ্য, নথিপত্র, ছবি। তবে পূর্বতন নেহরু মিউজিয়ামের নাম পরিবর্তন করে বর্তমান মোদি সরকার ‘প্রধানমন্ত্রী সংগ্রহালয়’-এর রূপ দিয়েছে। এমনকী এই সংগ্রহালয়ে ব্যবহার করা হয়েছে ভার্চুয়াল রিয়ালিটি, আগমেন্টেড রিয়ালিটি, কম্পিউটারাইজড কাইনেটিক স্কাল্পচার, হলোগ্রাম, মাল্টি টাচ, মাল্টিমিডিয়া, স্মার্টফোন অ্যাপ্লিকেশন, ইন্টারেক্টিভ স্ক্রিনের মতো অত্যাধুনিক প্রযুক্তিও। সংগ্রহালয়ের এসব তথ্য সংগ্রহ করা হয়েছে মূলত প্রসারভারতী, দূরদর্শন, ফিল্ম ডিভিশন, সংসদ টিভি, প্রতিরক্ষামন্ত্রক, দেশ ও বিদেশের বিভিন্ন আর্কাইভ, সংবাদপত্র সংস্থা থেকে।

উল্লেখ্য, বুধবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানায়, “আগামিকাল,অর্থাৎ আজ ১৪ এপ্রিল বেলা ১১টায় প্রধানমন্ত্রী সংগ্রহালয় উদ্বোধন করা হবে। সেখানে প্রদর্শিত হবে আমাদের প্রত্যেক প্রধানমন্ত্রীর অবদান । ভারতের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্‌যাপন উপলক্ষ্যেই এই কর্মসূচি। আমি সকলকে জাদুঘরটি দেখার অনুরোধ জানাচ্ছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *