গুচ্ছ গুচ্ছ মরা মাছ ভেসে উঠল রবীন্দ্র সরোবরে, প্রশ্ন উঠছে রক্ষণাবেক্ষণের অবস্থা নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা শহরের অন্যতম আকর্ষণের কেন্দ্রই শুধু নয়, রাজ্যের একমাত্র জাতীয় সরোবর হল রবীন্দ্র সরোবর। শহরের বুকে অক্সিজেন নেওয়ার অন্যতম জায়গা হিসেবেও বিবেচিত হয় এই জলাশয়। আর সেই জলাশয়ে রবিবার সকালে যে দৃশ্য দেখা গেল, তা কার্যত শিউরে ওঠার মতো। এদিন সকালে কয়েকজন প্রাতঃভ্রমণকারীর চোখে প্রথম পড়ে ওই দৃশ্য। কয়েকটি মাছ ভেসে থাকতে দেখা যায় প্রথমে। পরে জাল ফেলা হলে একগুচ্ছ মরা মাছ ভেসে ওঠে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে জল দূষণের কারণে অনেকদিন ধরেই জলের তলায় মাছগুলি মরে যাচ্ছে।

এই ঘটনা যে এই প্রথম ঘটল তা নয়। এর আগে গত বছরের শুরুর দিকেও বেশ কিছু মরা মাছ, কচ্ছপ ভেসে উঠতে দেখা গিয়েছিল। সেই সময় এই লেকের দায়িত্বে থাকা কেএমডিএ রক্ষণাবেক্ষণের আশ্বাস দিয়েছিল। সেই সময় জানা গিয়েছিল, দূষণের কারণে অক্সিজেনের মাত্রা কমে যাওয়াতেই এভাবে মাছগুলি মারা যাচ্ছে।

কেএমডিএ-র তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল জলে অক্সিজেনের ভারসাম্য রাখার সবরকমের বন্দোবস্ত করা হবে। প্রয়োজনে ফোয়ারাও বন্ধ করে দেওয়া হবে। কিন্তু কোথায় কী! বছর ঘুরতেই সেই একই ঘটনার পুনরাবৃত্তি। ফের মাছের মড়ক। প্রশ্ন উঠছে রক্ষণাবেক্ষণের অবস্থা নিয়ে।

রবীন্দ্র সরোবরে মাছের মড়ক নিয়ে কাটাছেঁড়া হয়েছে অনেক। তারপর ব্যবস্থা নেওয়ার কথা বলেও লাভ হয়নি। এই লেকের দৈর্ঘ্য অনেকটাই বড়। প্রতিনিয়ত বহু মানুষ এই সরোবরের পাশে হাঁটাচলা করেন। আশপাশে রয়েছে অনেক দোকানও। সেগুলি থেকেই দূষণ বাড়ছে বলে মনে করা হয়। এছাড়া প্রবল বৃষ্টির কারণেও বাড়তে পারে দূষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *