গ্রাহকরা তাদের টাকা তুলতে পারবেন না যদি এই ৫টি ব্যাঙ্কে তাদের অ্যাকাউন্ট থাকে ! নতুন নির্দেশিকা জারি RBI এর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ব্যাঙ্ক মানেই সেখান থেকে টাকা লেনদেন করা যাবে । গ্রাহকরা নিশ্চিন্তে সেখানে তাদের টাকা জমা রাখেন এবং প্রয়োজন মত তোলেন সেই টাকা। তবে এমন পাঁচটি ব্যাঙ্ক রয়েছে যেখান থেকে এবার আর টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। এক্ষেত্রে কিছু নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কেন ব্যাঙ্ক থেকে টাকা তোলা যাবে না তার আড়ালে রয়েছে বেশ কতগুলি কারণ। আপনার যদি অ্যাকাউন্ট থাকে এই ব্যাঙ্ক গুলোতে তাহলে এখনই সাবধান হন । জেনে নিন কিছু বিশেষ নিয়ম।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে এ প্রকাশিত তথ্য অনুযায়ী, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি বড় সিদ্ধান্ত নিয়েছে এই ব্যাঙ্কগুলির বিষয়ে । সম্প্রতি ৫টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে RBI। এখন টাকা তুলতে পারবেন না এই ৫টি ব্যাঙ্কের গ্রাহকরা। এর পাশাপাশি এসব ব্যাঙ্কের ওপর আরো অনেক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। মূলত ব্যাঙ্কগুলির অবনতিশীল অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে, আরবিআই কিছু বিধিনিষেধ আরোপ করেছে।

RBI-এর জারি করা বিবৃতি অনুসারে, এই ব্যাঙ্কগুলির উপর নিষেধাজ্ঞা থাকবে আগামী ৬ মাস পর্যন্ত। ব্যাঙ্কের গ্রাহকরা টাকা তুলতে পারবেন না পরবর্তী ৬ মাস। এর সাথে, এই ব্যাঙ্কগুলি ঋণ অনুমোদন করতে পারবে না আরবিআইকে পূর্ব তথ্য না দিয়ে, অর্থাৎ কোনও ধরণের বিনিয়োগ করতে পারবে না। এর পাশাপাশি কোনো ধরনের সম্পত্তি লেনদেন করা যাবে না। এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয় এইচসিবিএল সহকারী ব্যাঙ্ক, লখনউ (উত্তরপ্রদেশ), আদর্শ মহিলা নগরী সহকারী ব্যাঙ্ক লিমিটেড, ঔরঙ্গাবাদ (মহারাষ্ট্র), শিমশা সহকারি ব্যাঙ্ক রেগুলার, মাদ্দুর, মান্ডা (কর্নাটক) এর বর্তমান নগদ অবস্থানের কারণে, এইগুলির গ্রাহকরা ব্যাঙ্কগুলি তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন না৷ আরবিআই জানিয়েছে, এই পাঁচটি সমবায় ব্যাঙ্কের যোগ্য আমানতকারীরা আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আমানত বীমা দাবির পরিমাণ পাওয়ার অধিকারী হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *