রাজ্য সরকারি কর্মীরা ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন ১ মার্চ থেকেই , বিজ্ঞপ্তি জারি নবান্নের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকারি কর্মীরা ৬ শতাংশ হারে ডিএ পাবেন ১ মার্চ থেকে।২০২১ সালের জানুয়ারি মাসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ডিএ বাড়িয়েছিল ৩ শতাংশ হারে ।এ বারের বাজেটে যুক্ত হয়েছে আরও ৩ শতাংশ। তাই মার্চ মাস থেকে রাজ্য সরাকরি কর্মীরা৬ শতাংশ হারে ডিএ পাবেন। রাজ্য বাজেটে ৩ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ)-র ঘোষণা করেছিলেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।গত ১৫ ফেব্রুয়ারির সেই ঘোষণার পর শুক্রবার সন্ধ্যায় নবান্ন এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করল।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, রাজ্য সরকার ডিএ ঘোষণা করছে মূলত সরকারি কর্মচারী, সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান, সরকার অনুমোদিত স্বশাসিত সংস্থা, সরকার অধিগৃহীত সংস্থা, পঞ্চায়েত কর্মী, পুরসভা, পুর নিগম এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য ।

এই বিজ্ঞপ্তি জারির পরেও রাজ্য সরকারের কর্মচারীদের ক্ষোভ কমেনি। এর আগে ডিএ-র দাবিতে ২১ ও ২২ ফেব্রুয়ারি রাজ্য জুড়ে দু’দিনের কর্মবিরতি পালন করেছেন সরকারি কর্মীরা।ডিএ-র দাবিতে তাঁরা আগামী ১০ মার্চ প্রশাসনিক ধর্মঘটের ডাকও দিয়েছেন। নবান্নের বিজ্ঞপ্তি জারির পরেও বেশির ভাগ কর্মচারী সংগঠন অনড় রয়েছে তাদের নিজেদের অবস্থানে।কো-অর্ডিনেশন কমিটির তরফে বিশ্বজিত্‍ গুপ্ত চৌধুরী এও বলেন, ”আমরা আমাদের হকের জন্য লড়াই করছি। তাই ৩ শতাংশ ডিএ ঘোষণার পরেও যেমন আমরা প্রতিবাদে শামিল হয়েছিলাম, এই বিজ্ঞপ্তি জারির পরেও তা তেমনই থাকবে। সরকারি কর্মচারীরা ভিক্ষা চান না, তারা তাঁদের অধিকার চান। ১০ মার্চ প্রশাসনিক ধর্মঘট হবে। ৩৫ শতাংশ ডিএ আমাদের দিতেই হবে।”

তবে তৃণমূল সরকারি কর্মচারী ফেডারেশনের নেতা মনোজ চক্রবর্তী এ ক্ষেত্রে ধীরে চলো নীতি নিয়েছেন। তাঁর কথায়, ”আগামী ১৫ মার্চ সুপ্রিম কোর্টে আমাদের ডিএ সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। সেই শুনানির আগে ডিএ নিয়ে কোনও পক্ষেরই বিরূপ মন্তব্য করা উচিত নয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *