গ্রীস জেলে ১৪ মাস বন্দি দশা কাটিয়ে অবশেষে বাড়ি ফিরলেন ৫ ভারতীয় নাবিক

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দীর্ঘ ১৪ মাস গ্রীস এর জেলে সময় অতিবাহিত করার পরে অবশেষে বাড়ি ফিরে এলেন পাঁচ নাবিক। বলা ভালো বিদেশের জেলে বন্দি দশা কাটিয়ে তাঁরা দেশে প্রত্যাবর্তন করলেন । কোনও প্রতিবেশী দেশের কারাগারে নয়, পাঁচ ভারতীয় নাবিক বন্দি ছিলেন সুদূর গ্রীসের কারাগারে ।রবিবার বিশেষ জাহাজে করে তাঁরা দেশে ফিরেছেন। এদিন মুম্বই বন্দরের মারফত এক বছরেরও বেশি সময় পরে ভারতের মাটিতে পা রাখেন তাঁরা । ওই পাঁচ নাবিক হলেন, সতীশ বিশ্বনাথ পাটিল, জয়দীপ ঠাকুর, ভুপিন্দর সিং, প্রীতম সিং এবং বালকর সিং।

পেশাগত তাগিদে সমুদ্রপথে ভ্রমণ করতে হয় নাবিকদের। কখন ও কখন আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে যেতে বহু দূর দেশেও । ২০১৭ সালের ডিসেম্বর মাসে তেমনই এমভি অ্যন্ড্রোমেডা নামক জাহাজে করে রওনা হয়েছিলেন ওই পাঁচ ভারতীয় নাবিক। সাইপ্রাস থেকে লিবিয়া যাচ্ছিল ওই জাহাজটি।এক মাস পরে ২০১৮ সালের জানুয়ারিতে সেই জাহাজ গ্রীসে প্রবেশ করে। পিয়ার্স হারবার বন্দরে নোংর করেছিল এমভি অ্যন্ড্রোমেডা। ঠিক তখনই ঘটে যায় বিপত্তি। জাহাজটিতে করে বহন করা হচ্ছিল বিস্ফোরক। ওই দেশের উপকূলরক্ষা বাহিনীর জওয়ানেরা বিস্ফোরক উদ্ধার করে তল্লাশি চালানোর সময় । জাহাজে করে বিস্ফোরক বহন করার কারণে গ্রেফতার করা হয় ওই জাহাজের নাবিকদের । সেই নাবিকদের দলে এই পাঁচ ভারতীয়ও ছিলেন।

বিষয়টি জানার পরেই ভারতীয় প্রশাসনের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ নেওয়া হয়। কারণ ভারতীয় নাবিকেরা ওই জাহাজের সাধারণ কর্মী ছিল মাত্র। জাহাজে করে কী বহন করা হচ্ছে ওই কর্মীদের তার সঙ্গে কোনও সম্পর্ক ছিল না । মারিটাইম ইউনিয়ন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়। জেল বন্দি পাঁচ নাবিকের জন্য তারা মেডিক্যাল এবং সাইক্রিয়াটিক সাহায্য করার ব্যবস্থাও করেন । একই সঙ্গে ওই নাবিকদের দেশে ফেরাতে বিশেষ উদ্যোগ নেয় ভারতের বিদেশমন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *