ঘরে আনুন শুধুমাত্র কয়েকটি বদল, আপনার ইলেকট্রিক বিল একদম কমিয়ে দেবে মাত্র এই কয়েকটি টিপস

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাড়িতে কাজকে সহজ করার জন্য় প্রচুর রকমের গ্য়াজেট, ইলেকট্রনিক জিনিস রেখেছেন। কিন্তু ইলেকট্রিক বিল দেখলেই চোখ কপালে ওঠার জোগাড় হয়। প্রতি মাসেই ভাবেন, এই মাসে কেন এত বিল এল? কিছুই তো করেননি। আসলে আপনি প্রায় প্রতিদিনই কোনও না কোনও ভুল করে বসেন, যার জন্য এত প্রচুর পরিমাণে ইলেকট্রিক বিল আসে। কিন্তু এর উপায় কী? আপনাকে এমন কিছু টিপস জানানো হবে, যাতে আপনার বিদ্যুৎ অনেকটাই সাশ্রয় হবে। সেই সঙ্গে বিদ্যুৎ বিলও অনেকটাই কম আসবে।

সুইচ অফ করুন: যখনই আপনি কোনও ঘর থেকে বেরিয়ে আসবেন, সঙ্গে সঙ্গে সেই ঘরের পাখা, লাইট সমস্ত কিছু সুইচ অফ করবেন। অনেকেরই এমন অভ্যাস আছে, কোনও কারণ ছাড়াই ঘরে ফ্যান, লাইট চলতে থাকে। এতে বিদ্যুৎ খরচ অনেকটাই বেশি হয়।

টিভি পুরোপুরি বন্ধ করুন: চেষ্টা করবেন, টিভিটি পুরোপুরি বন্ধ করার। যদি মনে হয়, অনেকক্ষণের জন্য আর টিভি চালাবেন না, তাহলে শুধু রিমোট দিয়ে নয়, একেবারে সুইচ দিয়েই বন্ধ করে দেবেন। কারণ রিমোট দিয়ে টিভি বন্ধ করার পরে আপনার মনে হতেই পারে, সেটি একেবারে বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু তা নয়, রিমোট দিয়ে টিভি বন্ধ করলেও তাতে বিদ্যুৎ কাটতে থাকে।

5 স্টার রেটিং সহ অ্যাপ্লায়েন্স কিনুন: অ্যাপ্লায়েন্সের রেটিং যত বেশি হবে, তত বেশি এটি বিদ্যুৎ সাশ্রয় করবে। ফলে আপনি যখনই কোনও নতুন ইলেকট্রনিক্স কিনবেন, চেষ্টা করবেন 5 বা কমপক্ষে 3 রেটিং সহ কিনতে। এতে বিদ্যুৎ বিল অনেকটাই কম আসবে।

ব্যবহার করুন একমাত্র LED বাল্ব: অনেক বাড়িতেই এখনও পর্যন্ত পুরনো ধরনের বাল্ব ব্যবহার করা হয়। কিন্তু ওতেই আপনার ইলেকট্রিক বিল বেশি আসে। কারণ পুরনো ধরনের বাল্ব অনেক বেশি বিদ্যুৎ খরচ করে। তাই সেগুলি পাল্টে LED বাল্ব ব্যবহার করুন। LED বাল্ব প্রচুর বিদ্যুৎ সাশ্রয় করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *