ঘুণ ধরে যাচ্ছে বইয়ে? বর্ষায় এই পদ্ধতিতে যত্ন নেবেন আপনার সাধের বইয়ের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আধুনিক যুগে যতই মোবাইল ফোন বা হাজারো রিডিং ডিভাইস আসুক না কেন, বই কিন্তু এখনও টিকে আছে বহাল তবিয়তে। বইয়ের তাক জুড়ে নানা বিষয়ের বই ঘরের মাধুর্য্য বাড়িয়ে দেয় কয়েক গুণ। তবে আলমারিজুড়ে বই শুধু সাজিয়ে রাখলেই হবে না, এর সঠিক যত্ন নেওয়াও প্রয়োজন। বিশেষ করে বর্ষাকালের স্যাঁতসেঁতে আবহাওয়ায় বাড়তি যত্ন নিতে হবে বইয়ের। কী ভাবে যত্ন নিলে ভালো থাকবে বই? রইল কিছু টিপস।

রোদে দিন বর্ষাকালে চারিদিক স্যাঁতসেঁতে হয়ে থাকে। কাগজও বর্ষাকালে একটু স্যাঁতসেঁতে হয়ে থাকে। এই ড্যাম্পের হাত থেকে বইগুলো বাঁচাতে রোদে দেওয়া জরুরি। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কা থাকবে না। তবে বেশিক্ষণ চড়া রোদে বই রাখবেন না। তাতে ক্ষতি হবে। নিমপাতা ব্যবহার করুন বর্ষার সময় বইয়ে পোকামাকড় অথবা উই ধরার আশঙ্কা থাকে। বইয়ের পাতার ভাঁজে নিমপাতা কিংবা শুকনো লঙ্কা রেখে দিন। এতে বইতে পোকা ধরার ঝুঁকি কমবে। বইয়ের তাকে ন্যাপথলিন রাখুন বইয়ের র‍্যাকে ন্যাপথলিন অথবা কর্পূরও রাখতে পারেন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড় দূরে পালাবে। বইয়ের স্যাঁতসেঁতে গন্ধও দূর হবে। বই মলাট করুন বই ভালো রাখার আরেকটি উপায় হয় মলাট দিয়ে রাখা। বই আলমারিতে রাখার আগে ভালো করে মলাট করে নিন। এতে বেশ অনেক দিন পর্যন্ত ভালো থাকবে বই।

বই পরিষ্কার করুন রোজ সম্ভব না হলেও, দু’সপ্তাহে একবার বইয়ের উপরে জমা ধুলো ঝাড়া দরকার। বইয়ের র‍্যাকটাও একবার ঝেড়ে পরিষ্কার করে নিন। মাঝেমাঝে বইগুলো আলমারি থেকে নামিয়ে আলো-বাতাস খেলে এমন জায়গায় রাখুন। খুব স্যাঁতসেঁতে জায়গায় বই রাখবেন না, খুব চাপাচাপি করে রাখাও ঠিক নয়। অপরিচ্ছন্ন হাতে বই ধরবেন না অপরিচ্ছন্ন হাতে বই ধরবেন না। এতে ধুলো লেগে বইয়ের পাতা ময়লা হবে, আর পোকামাকড়ও বাসা বাঁধবে। তাছাড়া, অনেকেরই খেতে খেতে বই পড়ার অভ্যেস থাকে। কিন্তু বইয়ের পাতায় লেগে থাকা খাবারের দাগ সহজে ছাড়ে না, আর তার ফলে নানা পোকামাকড় এবং পিঁপড়ের উপদ্রব হতে পারে। তাই পরিষ্কার হাতে বই ধরুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *