কোনো মতেই ছাড়তে পারছেন না চিনি খাওয়া ? ক্রমশ বিষ ঢুকছে আপনার শরীরে! কোকোনাট সুগার খান বিকল্প হিসেবে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সকালে চায়ের কাপ থেকে শুরু করে সব খাবারেই কম বেশি চিনি খেয়ে থাকি আমরা। চিনি ছাড়া একটি দিনও ভাবা যায় না। কিন্তু এই চিনি আমাদের শরীরে কি ক্ষতি করে চলেছে জানেন কি? ডায়াবেটিকের রোগীদের তো বটেই, সাধারন সাদা রঙের চিনি ক্ষতি করে সবার শরীরেই। তাহলে কি চিনি একেবারেই খাওয়া যাবে না?মিষ্টির স্বাদ থেকে চিরকাল বঞ্চিত থাকতে হবে। মোটেই না। তাহলে? বিকলাপ অবশ্যই আছে। চলুন সেই বিকল্প দেখে নেওয়া যাক এই প্রতিবেদনে।

সাধারন চিনির পরিবর্তে এখন নারকেল গাছ থেকে তৈরি হচ্ছে কোকোনাট সুগার। ডায়াবেটিক রোগী কাছে এই চিনি ক্ষতিকর তো নয়ই বরং আরও বেশি স্বাস্থ্যকর সকলের পক্ষেই। ডায়াবেটিক সমস্যায় ভুগছেন এমন রোগীদের খাবার থেকে প্রথমেই বাদ যায় চিনি। অতিরিক্ত চিনি খেলে স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে। অতিরিক্ত চিনি খেলে উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিস বাড়ে। বেড়ে যায় ফ্যাটি লিভারের মতো স্বাস্থ্য সমস্যা। তাই বর্তমানে বিশেষজ্ঞরা সাদা চিনির পরিবর্তে এর স্বাস্থ্যকর বিকল্প বেছে নিতে পরামর্শ দিচ্ছেন। সাদা চিনির স্বাস্থ্যকর বিকল্প খুঁজে বার করেছেন বিজ্ঞানীরা।

নারকেল গাছের রস থেকে চিনি তৈরির কথা শুনেছেন? কি এই কোকোনাট সুগার? নারকেল গাছের ফুলের রস থেকে এই চিনি তৈরি করা হয়। কোকোস্যাপ চিলার বক্স নামে একটি যন্ত্র ব্যবহার করে নারকেল গাছে ফুল থেকে রস সংগ্রহ করা হয়। তারপর সেই রস থেকে তৈরি হয় চিনি। নারকেল গাছের রস থেকে তৈরি এই চিনির নাম দেওয়া হয়েছে ‘ নীরা’।

এই চিনি স্বাস্থ্যের জন্য বেশ উপকারীও। জেনে নেওয়া যাক, এই চিনির গুণাগুন। নারকেল চিনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে থাকা ফাইবার রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না। এই বিশেষ চিনি খেলে ওজনও নিয়ন্ত্রণে থাকে। নারকেল চিনি সাধারন চিনির তুলনায় কম প্রক্রিয়াজাত করে তৈরি করা হয়। এতে কোনো রাসায়নিক থাকে না। তাই প্রাকৃতিক উপায়ে তৈরি নারকেল চিনি স্বাস্থ্যের জন্য উপকারী। নারকেল চিনির পুষ্টিগুণও রয়েছে অনেক। এই চিনিতে ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে।এই চিনি খাওয়ার ফলে দূরে রাখা যায় অনেক রোগ।

যেমন হাইপোগ্লাইসেমিয়া। এই রোগে কাঁপুনি, মাথা ঘোরা এবং বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা যায়। এই ধরনের রোগ সারাতেও সাহায্য করে নারকেল চিনি।নারকেল চিনি শরীরে রক্ত ​​সঞ্চালনও নিয়ন্ত্রন করে। এই চিনি শরীরে আয়রনের ঘাটতিও পূরণ করে।এই চিনিতে থাকা জিঙ্ক চুলের স্বাস্থ্যের ভালো করে। শুধু তাই-ই নয়, ক্যালসিয়াম সমৃদ্ধ এই চিনি হাড় মজবুত করে। তাই সাধারণ চিনির বদলে ব্যবহার করুন কোকোনাট সুগার।শরীরকে সুস্হ সবল রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *