চরম ঘূর্ণাবর্তের আশঙ্কা বঙ্গোপসাগরে, উত্তর ভারতের মতোই প্রবল দুর্যোগের কবলে বাংলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা ছয় পার্বত্য এলাকায়। আগামিকাল দক্ষিণের ৩ জেলায় ভারী বৃষ্টি হবে। আগামিকাল ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে । তবে আপাতত ভ্যাপসা গরমই চলবে। ঘূর্ণাবর্ত হলে মৌসুমি অক্ষরেখাও দক্ষিণে সরবে। তবে বাংলা উপকূলে হলে এ রাজ্যে বেশি বৃষ্টি হবে। ওড়িশা উপকূলে হলে পড়শির ঘরে বেশি বৃষ্টি হতে পারে।ফলে অবস্থানই ঠিক করবে বাংলার ভাগ্য।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের ইঙ্গিত। যার জেরে বাংলা-ওড়িশা উপকূলে ঘূর্ণাবর্তের সম্ভাবনা। ১৬ জুলাই জন্ম হতে পারে ঘূর্ণাবর্তের। একটানা বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরবঙ্গ। লাল-কমলা সতর্কতা জারি হয়েছে বিভিন্ন জেলায়। জানা যাচ্ছে, উত্তরবঙ্গে আলিপুরদুয়ারে লাল সতর্কতা জারি। এছাড়াও আজ ৪ জেলায় কমলা সতর্কতা জারি হয়েছে। আগামিকাল উত্তরের ২ জেলায় কমলা সতর্কতা জারি থাকবে। তারমধ্যে রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার।পাশাপাশি দার্জিলিং, কালিম্পং ও কোচবিহারের ৩ জেলায় হলুদ সতর্কতা জারি থাকবে। শনিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে।

এ দিকে, ভূটান পাহাড়ে অবিশ্রান্ত বর্ষণ চলছে,বাড়ছে নদীর জলস্তর। ইতিমধ্যে আলিপুরদুয়ারে তোর্সা ও কালজানিতে হলুদ সংকেত জারি হয়েছে। যার জেরে সতর্ক রয়েছে সেচ দফতর ও প্রশাসন। আলিপুরদুয়ারে বর্তমানে বৃষ্টিপাত ৩৮ দশমিক ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। পাশাপাশি হাসিমারাতে ১৪০ মিমি বৃষ্টি হবে।

আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির সতর্কতা। বৃষ্টির পরিমাণ বাড়বে মালদা-উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। পাশাপাশি অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দার্জিলিং থেকে উত্তর দিনাজপুর সব জেলাতেই। আজও রয়েছে প্রবল বৃষ্টির সতর্কতা। দিনভর বৃষ্টি হবে। পার্বত্য এলাকা সহ উপরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। তীব্র গরম নেই। কিন্তু রাস্তায় বেরলে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। মাঝে-মাঝে দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি হচ্ছে তবে উত্তরবঙ্গ রেহাই পাচ্ছে না। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা ছয় পার্বত্য এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *