চরম বর্ণ বৈষম্যের শিকার কর্মক্ষেত্রে, বেঙ্গালুরুতে আত্মঘাতী হল এক দলিত যুবক

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রধানমন্ত্রী মোদীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলে কর্মক্ষেত্রে বর্ণ বৈষম্যের শিকার দলিত যুবকের মৃত্যুতে তোলপাড় হল সমগ্র দেশ । এমনকি গত ৩রা জুন ওই দলিত যুবক পুলিশের কাছে অভিযোগ করেছিলেন কর্মক্ষেত্রে বর্ণ বৈষম্যেরও। অবশেষে এবার আত্মঘাতী হলেন বেঙ্গালুরুর একটি বেসরকারী সংস্থায় কর্মরত বছর ৩৫-এর ওই দলিত যুবক। মৃত্যুর আগে তিনি ইউটিউবে একটি ভিডিও প্রকাশ করেন। ঠিক তার মাত্র একঘন্টার মধ্যেই সব শেষ। ভিডিওতে, দলিত ওই যুবক বিবেক রাজ কর্মক্ষেত্রে বর্ণ বৈষম্যের অভিযোগের পাশাপাশি তিনি দাবি করেন এর বিরুদ্ধে লড়াইয়ের শক্তি হারিয়েছেন বলেও। পুলিশ এই মর্মে একটি অভিযোগ দায়ের করেন এরপরই। তিনি বেঙ্গালুরুর লাইফস্টাইল ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের এক ভিজ্যুয়াল মার্চেন্ডাইজার হিসেবে কর্মরত ছিলেন।

যদিও এই বিষয়ে সংস্থার তরফে দুঃখ প্রকাশ করা হয়েছে। সংস্থার তরফে এও জানানো হয়েছে, “আমাদের প্রাক্তন কর্মচারীর মৃত্যুর কথা শুনে আমরা গভীরভাবে শোকাহত। এই কঠিন সময়ে সংস্থা রয়েছে তার বন্ধু এবং পরিবারের পাশে। বিবেক এর আগেই আমাদের কাছে একটি অভিযোগও দায়ের করেছিলেন এই মর্মে । কোম্পানির নীতি অনুসারে করা হয়েছিল পুঙ্খানুপুঙ্খ অভ্যন্তরীণ তদন্তও, এবং তদন্তের রিপোর্টও শেয়ার করা হয়েছিল তাঁর সঙ্গে। তাঁর অভিযোগের ভিত্তিতে নেওয়া হয়েছিল যথাযথ ব্যবস্থাও ৷ যেহেতু বিষয়টি বিচারাধীন এবং পুলিশ তদন্ত করছে, আমরা সম্পূর্ণ সহযোগিতা করছি”তাদের তদন্তে।”

এদিকে বিবেকের বাবা রাজকুমার ছেলের মৃত্যুর পর পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করেছেন ছেলের অভিযোগ এবং মৃত্যুর বিষয় নিয়ে। ছেলের মৃত্যুর প্রসঙ্গে তিনি এও বলেন, “আমি ২০ বছর হল স্ত্রীকে হারিয়েছি।বৃদ্ধ বয়সে ছেলেই ছিল আমার কাছে সবকিছু । ওর মৃত্যু দুঃখজনক, আমার দুর্ভাগ্য, আমাকে এখন সারাজীবন একা থাকতে হবে।” হোয়াইটফিল্ড পুলিশ মৃতের বাবার অভিযোগের ভিত্তিতে তিন সহকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের করে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির বিবেকের এক সহপাঠী জানান ‘সকল প্রাক্তন ছাত্র বিবেকের মৃত্যুতে শোকাহ্ত, বিবেক পরিশ্রমী এবং মেধাবী ছাত্র ছিলেন সকলের সঙ্গে মিলে মিশে থাকতে ভালবাসতেন’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *