শ্যামল মন্ডল রোজ কাঁদেন অন্যকে হাসিয়ে ! জীবন চলে হাসি বিক্রি করেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিজে হাসির ঝুলি, কিন্তু তাকে হাসানোর কেউ নেই। বাড়িতে ফিরলে মাকে না দেখলেই মন খারাপ হয়ে যায়। নকল করতে পারেন পাখির আওয়াজ। ইনি ছড়াকাটা শ্যামল মন্ডল। তার অমায়িক ব্যবহার আর চোখের নিষ্পাপ চাউনি বলে দেয়, মনের ভিতর জমিয়ে রাখা কষ্টের কথা। অত্যন্ত প্রতিভাবান মানুষ, ছন্দে ছন্দে কথা বলেন। সৃজনশীলতায় মোড়া কথার মাধুর্য। মাকে ভালোবাসেন পাগলের মতো। মা বাড়িতে না থাকলে সব থেকে বেশি মন খারাপ হয়।

প্রতিভাবান হলেও তিনি কি আদৌ তার দাম পাচ্ছেন? এখনো টাকার অভাবে জটিল রোগ বয়ে বেড়াতে হচ্ছে। সঠিকভাবে চিকিৎসা পর্যন্ত করাতে পারছেন না। আপনার যদি কখনো মন খারাপ হয় এই ছড়া কাটা শ্যামল মণ্ডলকে একবার ডাকবেন। আপনি হাসতে বাধ্য। কিন্তু তিনি সবাইকে হাসালেও তাকে হাসানোর কেউ নেই। মাঝেমধ্যে ছড়াকাটা শ্যামল মন্ডলের দেখা পাওয়া যায় ব্যাংকশাল কোর্ট চত্বরে। সম্বল একটা পুরনো সাইকেল। আলু থালু পোশাক। মাথার চুল উস্কোখুস্কো। চোখ ভরা মায়া। এক্কেবারে নিখাদ সহজ সরল মানুষ। মুখে নিষ্পাপ হাসি। থাকেন হাওড়া কোনা শিব মন্দিরে। সেই ছোট থেকেই অভাবের সঙ্গে লড়ে আসছেন। বাবা রাজমিস্ত্রির জোগাড়ে কাজ করতেন। বাবা মারা যাওয়ার পর সংসারের ভার তার কাঁধে এসে পড়ে। ভাই বোন আর বিধবা মা ছাড়া কেউ নেই। কিন্তু গলায় রয়েছে অসাধারণ জাদু, যে কোন পাখির ডাক অনায়াসে নকল করতে পারেন। শুধু কি পাখি, কলিংবেলের আওয়াজ, বাইক বাঁদিক কিংবা ডানদিকে ঘোরার আওয়াজ, টাটা সুমো ব্যাক করার সময় কুকুর চাপা পড়ার আওয়াজ অবিকল নকল করে ফেলেন। তার সবথেকে প্রিয় দোয়েল পাখির স্বর। আদর করে বাড়িতে কয়েকটা রেখে দিয়েছেন শালিক পাখি, পাখিগুলোও আপন করে নিয়েছে তাকে। মাত্র আট বছর বয়স থেকেই এই ধরনের ছড়া কাটছেন। তিনি বহু জায়গায় নানান অনুষ্ঠানও করেন। ভীষণ মজার মানুষ। মনটাও সাদাসিধে। ছন্দে ছন্দে তুলে ধরে কঠিন বাস্তব। তাই তো তিন মাস কাটাতে হয়েছে আলিপুর সেন্ট্রাল জেলে।

মানুষ হাসালেও যা রোজগার হয় তা একেবারেই যথেষ্ট নয়। বয়ে বেড়াচ্ছেন থাইরয়েড, কিডনিতে পাথরের মতো রোগ। সরকারি সাহায্য সেভাবে পান না। টাকার অভাবে চিকিৎসা বন্ধ। অবিবাহিত। মা যখন বোনের বাড়িতে যায় তখন শ্যামলের কিচ্ছু ভালো লাগে না। মাকে তিনি পাগলের মতো ভালোবাসেন। আপনি যদি ছড়াকাটা শ্যামল মণ্ডলের সঙ্গে দেখা করতে চান কিংবা কোন অনুষ্ঠানের জন্য ৮৫৮৪০৩৩৪৩০ নম্বরে যোগাযোগ করতে পারেন। এটা শ্যামল মন্ডলের ফোন নম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *