চরম বিপত্তি রেলের কাজে ! রুদ্রপ্রয়াগ-কর্ণপ্রয়াগের বাড়িতেও ফাটল জোশীমঠের পর , পুনর্বাসনের দাবি বাসিন্দাদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের ফাটল আতঙ্ক উত্তরাখণ্ডে। এবার উত্তরাখণ্ডের আরও দুটি জেলায় ফাটল আতঙ্ক ধরল জোশীমঠের পর । নতুন করে ফাটল আতঙ্ক দেখা দিয়েছে কর্ণপ্রয়াগ ও রুদ্রপ্রয়াগে। বদ্রীনাথ ধাম যাওয়ার পথে একাধিক বাড়িতে ফাটল ধরেছে এই দুই জেলাতেও ।স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আশেপাশের অঞ্চলে ফাটল ধরছে রেল প্রকল্পের কাজ চলার কারণেই । ইতিমধ্যেই নিরাপদ জায়গায় স্থানান্তরিত হতে শুরু করেছেন ক্ষতিগ্রস্ত পরিবারেরা।

উত্তরাখণ্ড সরকার সূত্রে জানা গিয়েছিল, ভূমিধস নেমেছে চার ধামের অন্যতম বদ্রীনাথ যাওয়ার পথে জোশীমঠে। শতাধিক বাড়িতে ধরেছে ফাটল। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে অসুরক্ষিত হিসাবে চিহ্নিত করা হয়েছে জোশীমঠের ৬৭৮টি বাড়িকে এবং এই সমস্ত বাড়িতে বসবাসকারীদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ আশ্রয়ে। তবে জোশীমঠই একা নয়, একই পরিস্থিতির সৃষ্টি হচ্ছে উত্তরাখণ্ডের অন্যান্য জায়গাগুলিতেও।

পরিবেশবিদরা জানিয়েছেন, জোশীমঠের মতো পরিস্থিতি হতে পারে উত্তরাখণ্ডের পৌরি, বাগেশ্বর, উত্তরকাশী, তেহরি গারওয়াল ও রুদ্রপ্রয়াগের। ইতিমধ্য়েই রুদ্রপ্রয়াগের মারোদা গ্রামের একাধিক বাড়িতে ফাটল ধরেছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেললাইনের যে কাজ চলছে, তার কারণেই ফাটল ধরছে আশেপাশের এলাকার বাড়িগুলিতে। তেহরি জেলার অটলি গ্রামের ভিতর থেকে রেললাইনের কাজ চলছে। পাহাড় কাটা শুরু করতেই গ্রামের একপ্রান্তে ভূমিধস নেমেছে, যার কারণে বেশ কিছু বাড়িতে ফাটল ধরেছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, গ্রামের অন্য প্রান্তে এখনও সুড়ঙ্গ তৈরির জন্য পাহাড়ে বিস্ফোরণ ঘটানো হচ্ছে। এর জেরেও একাধিক বাড়িতে ফাটল ধরেছে। স্থানীয় বাসিন্দারা ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে পুনর্বাসনের দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *