এবার জোর কোন্দল বিজেপি জোটেও! অবশেষে মনোহর লাল খট্টরের ইস্তফা হরিয়ানার মুখ্যমন্ত্রীর পদ থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার লোকসভা নির্বাচনের মুখে হরিয়ানায় ভেঙে গেল BJP-JJP জোট। হরিয়ানার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন মনোহর লাল খট্টর। এমনকি তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয় কাছেও । অবশেষে হরিয়ানায় জোট কোন্দল এবং হঠাৎ করে মুখ্যমন্ত্রী পদে মনোহর লাল খট্টরের ইস্তফা প্রদান স্বাভাবিকভাবেই লোকসভা নির্বাচনের আগে চরম অস্বস্তিদায়ক হয়ে উঠেছে বিজেপির কাছেও।

হরিয়ানায় বিজেপি-জেজেপি জোট সরকার ছিল। যদিও সংখ্যাগরিষ্ঠ দল বিজেপি। ৯০টি আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভার ৫০ টি আসনেই ছিল বিজেপির সদস্য। সম্প্রতি লোকসভা নির্বাচনে আসন রফা নিয়ে সূত্রপাত হয় জেজেপি-র সঙ্গে বিজেপির বিরোধের। জেজেপি ১০টি আসনের মধ্যে ৩টি আসনের দাবি জানায় । কিন্তু, বিজেপি একটির বেশি আসন ছাড়তে নারাজ। বিষয়টি নিয়ে এমনকি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গেও জেজেপি শীর্ষ নেতৃত্বের বৈঠক হয়। কিন্তু, তারপরেও সমাধামন সূত্র হয়নি। সূত্রের খবর অবশেষে সেই বিরোধের জেরেই এদিন মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিলেন মনোহর লাল খট্টর। এছাড়াও খট্টরকে নিয়ে বিজেপির অন্দরেও দ্বন্দ্ব চলছিল বলেও খবর মিলেছে।

আবার বিজেপির এক সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী হবেন মনোহর লাল খট্টর। সেজন্যই তিনি হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়েছেন। এক প্রবীণ বিজেপি নেতা জানান, কুর্নুল থেকে লড়াই করতে পারেন খট্টর। যদিও এই বিষয়েকোনো নিশ্চয়তা মেলেনি খট্টর বা বিজেপির শীর্ষ নেতৃত্বের তরফে।

এদিন সকালে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার আগে দলীয় বিধায়কদের নিয়ে নিজের বাড়িতে একটি বৈঠকও করেন মনোহর লাল খট্টর। মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয় সেই বৈঠকেই। তারপরই খট্টর রাজভবনে গিয়ে পদত্যাগপত্র জমা করেন। অন্যদিকে, মনোহর লাল খট্টর মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিলেও এদিনই নতুন মুখ্যমন্ত্রী শপথ নেবেন বলেও খবর মেলে । যদিও কে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসবেন, সে বিষয়ে বিজেপির তরফে এখনও স্পষ্ট কিছু জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *