চাইলেই বদলি হবে না কলকাতা বা তার আশপাশের স্কুলে কেউ বদলি চাইলে , এবার হাইকোর্টের কড়া পদক্ষেপ শিক্ষক বদলি নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার কলকাতা হাইকোর্ট কড়া অবস্থান নিলো শিক্ষক বদলি নিয়ে। যে কোনও জেলার যে কোনও স্কুলেই যে কোনো শিক্ষক-শিক্ষিকাকে বদলি করা হতে পারে প্রয়োজন পড়লে , এমনকি তা কার্যত স্পষ্ট আদালতের বক্তব্যে। শুক্রবার এক শিক্ষকের বদলি সংক্রান্ত মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে এই মামলার শুনানি চলাকালীন, তিনি মন্তব্য করেন, ‘কোনও জঙ্গল আইন চলতে পারে না। যত শিক্ষক বদলির মামলা আছে, এবার থেকে তা হবে নির্দিষ্ট আইন প্রয়োগ করেই। কলকাতার শূন্য ছাত্রের স্কুলের শিক্ষককে হাওড়ায় যেতেই হবে।’ শিক্ষক বদলির ক্ষেত্রে ‘প্রশাসনিক বদল’ সংক্রান্ত যে গাইডলাইন রয়েচ্যে আদালত তাতেই মান্যতা দেয় । অর্থাৎ এই আইন অনুযায়ী, শিক্ষা দফতর যে কোনও শিক্ষককে প্রয়োজনে যে কোনও জায়গায় বদলি করতে পারবে। কলকাতায় যদি কোনও স্কুলে ছাত্র না থাকে, তাহলে শিক্ষককে অন্য জায়গায় যেতে হবে সেক্ষেত্রে । আইন করে আদালত এটা মেনে চলার কথাও বলে।

ইতিমধ্যেই শিক্ষক বদলি সংক্রান্ত রাজ্য সরকারের একটি পোর্টাল রয়েছে, যার নাম উৎসশ্রী। যদিও কোনও শিক্ষক অন্যত্র যেতে চান, তাহলে তিনি আবেদন করতে পারেন সেখানে। তারপর নির্দিষ্ট নিয়ম মাফিক তাঁকে বদলি করে দেওয়া হয় সেই জায়গায় । সূত্রের খবর, অনেক সময় এরকম প্রবণতা দেখা যায়যে , বদলির নির্দেশিকার ক্ষেত্রে অধিকাংশ শিক্ষক চান কলকাতা কিংবা শহরতলিতে চলে আসতে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বা বিচারপতি রাজাশেখর মান্থা যিনি, যখনই এই মামলা শুনেছেন একই বক্তব্য রেখেছিলেন, এটাই যদি প্রবণতা হয়ে যায় তাহলে ভয়াবহ চিত্র হবে গ্রামের স্কুলের। এমনও দেখা গিয়েছে, ১০০র উপর ছাত্র থাকলেও একজন শিক্ষক রয়েছেন । এমনকী একজনও অঙ্কের শিক্ষক সেখানে নেই। কঠিন প্রশ্নের মুখে পড়তেই পারে সেই স্কুলগুলির ছাত্র ছাত্রীর ভবিষ্যৎও। এমনকী সেই স্কুল যদি মাধ্যমিক হয়, পরীক্ষার্থী পরীক্ষা দেবে কী করে সামনে এসেছিল সে প্রশ্নও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *