প্রবল বৃষ্টি আর তুষারপাত নতুন বিপর্যয় রূপে দেখা দিয়েছে ভূমিধসে বিপর্যস্ত যোশীমঠে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বৃষ্টি আর তুষারপাতে দেবভূমি যোশীমঠ চরম বিপর্যন্ত। ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া মানুষদের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে প্রবল ঠান্ডাও । ভূমিধ্বসে সাধারণ মানুষের এমনই তথৈবচ অবস্থা ।ভূমি ধসে এমনিতেই বিপর্যন্ত যোশীমঠের বাসিন্দারা। তারওপর নতুন সমস্যা প্রবল বৃষ্টি আর সঙ্গে তুষারপাত। প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রবল ঠান্ডা যোশীমঠ ও সংলগ্ন এলাকায়।

যোশীমঠে প্রবল ঠান্ডার আবহ বৃষ্টি – তুষারপাতের জেরে। এমনকি আগেই থেকেই আবহাওয়া নিয়ে সতর্ক করেছিল মৌসমভবন। প্রবল বৃষ্টিপাত ও তুষারপাত হয় আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী। সেই সঙ্গে দাপট প্রবল হিমেল হাওয়ার। প্রায় ৬ হাজারফুট উঁচুতে অবস্থিত যোশীমঠ ছাড়াও বদ্রীনাথ , হেমকুণ্ড সাহেব , নন্দাদেবী জাতীয় উদ্যান ও চামোলিরর মত বেশ কয়েকটি স্থানে তুষারপাতও হয় । এদিনও স্থানীয় প্রশাসন তুষারপাতের পূর্বাভাস দিয়েছে।

এদিকে ফাটল দেখা গেছে যোশীমঠের ৮৪৯টি বাড়িতে। ২৫৮টি পরিবারকে অস্থায়ী ত্রান শিবিরে নিয়ে যাওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রের খবর। তবে ত্রাণ শিবিরের বাসিন্দাদের খারাপ আবহাওয়ার কারণে তাদের সমস্যা আরও বেড়েছে । মূলত বেশ কয়েক বছর ধরেই সংকটজনক যোশীমঠের অবস্থা । যোশীমঠ একটু একটু করে তলিয়ে যাচ্ছে গত ২০ বছর ধরেই। কিন্তু তারপরেও কীভাবে এই এলাকায় বিশাল বিশাল অট্টালিকা তৈরির নির্দেশ দেওয়া হল তা তদন্ত করে দেখা হবে বলেও উত্তরাখণ্ডের এক মন্ত্রী জানিয়েছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *