চালু হলো বিশ্বের প্রথম ‘উড়ন্ত নৌকা’ পরিষেবা, গতিবেগ ৬৩ কিলোমিটার প্রতি ঘণ্টায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টে চালু হল বিশ্বের প্রথম পরিবেশবান্ধব উড়ন্ত নৌকা পরিষেবা। দেখলে মনে হবে জলে ভেসে নয়, নৌকাটি চলছে জলের ওপর দিয়েই উড়ে । আসলে নৌকটির তলায় রয়েছে বিশেষ হাইড্রোফয়েল ডানা যা ব্লেডের মতো সংযুক্ত নৌকার নিচে। একটি বিমান রানওয়েতে যেভাবে টেক অফ করে, জলের নিচে থাকা ডানাগুলো সেই ভাবেই তুলে ধরে নৌকাটিকে। যত গতি বাড়বে, দেখে মনে হবে নৌকটি উড়ছে জলের উপরে।

এই নৌকার ওজন ১০ টন এবং এর সর্বোচ্চ গতি ৬৩ কিলোমিটার প্রতি ঘণ্টা। নৌকাটি সক্ষম ১২জন যাত্রী বহন করতে। তবে নির্মাতা সংস্থাটি এর থেকে কম যাত্রীবহণকারী নৌকাও বাজারে আনবে।পরিবেশ- বান্ধব এই নৌকাটি বিশেষ ধরনের প্রযুক্তিতে তৈরি যা ব্যবহার করা হয় পেশাদার ইয়ট রেসিং প্রতিযোগিতার নৌকার ক্ষেত্রে। জলের নিচের ডানাগুলো একে কার্যত নিঃশব্দে তুলে ধরে সমুদ্রের উপর এবং সাহায্য করে সমুদ্রের বুকে মসৃণভাবে চলতে ।

এই হাইড্রোফয়েল নৌকা মূলত ব্যবহার করা হবে জাহাজের নাবিকদের পরিবহণের জন্য বা ওয়ার্ক বোট হিসেবে । নির্মাতা সংস্থার দাবি, বেশি ক্ষণ চার্জ দিতে হয় না ব্যাটারিচালিত নৌকাটিতে । মাত্র এক ঘণ্টায় রিচার্জ করা যায়। সংস্থাটির আরো দাবি, এই ব্যাটারিচালিত নৌকা ৯০ শতাংশ বেশি শক্তি সাশ্রয় করে জীবাশ্ব জ্বালানি চালিত নৌকার তুলনায় । সরকারও এই ধরনের নৌকা পরিষেবাকে স্বাগত জানিয়ে বলেছে, এটি একটি ইতিবাচক ভূমিকা রাখবে বাতাসে কার্বন নিঃসরণ কমাতে।কার্যত নিঃশব্দে সমুদ্রের বুকে ভেসে চলা এই নৌকার পরিচালন খরচও অনেক কম। এর সাহায্যে গন্তব্যেও পৌঁছানো সম্ভব হবে খুব কম সময়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *