চাষের ব্যাপক ক্ষতি কারখানার দূষিত জলে, প্রতিবাদে স্থানীয়দের পথ অবরোধ হাওড়ায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্থানীয় মানুষ পথ অবরোধ করলেন গ্রামীণ হাওড়ার আমতার পূর্ব গাজীপুর এলাকার একটি গেঞ্জি কারখানা থেকে দীর্ঘদিন ধরে দূষণ ছড়ানোর প্রতিবাদে। স্থানীয়দের আরও অভিযোগ, কারখানা থেকে দূষিত বর্জ্য নিষ্কাশিত হচ্ছে দীর্ঘদিন ধরেই। এই বর্জ্য ক্রমশ মিশছে কারখানা সংলগ্ন খালের জলের সাথে গিয়ে। এর ব্যাপক প্রভাব পড়ছে এমনকি খালসংলগ্ন জমিতেও।

তাঁদের আরও অভিযোগ একাধিকবার প্রশাসনের বিভিন্ন স্তরে জানিয়েও কোনো রকম সুরাহা মেলেনি বলেও। তাই এক রকম বাধ্য হয়েই স্থানীয় বাসিন্দারা সোমবার দুপুরে পূর্ব গাজীপুরের পোলগোড়ায় গাছের গুঁড়ি ফেলে আমতা-বাগনান রোড অবরোধ করেন। এর পাশাপাশি,স্থানীয় পুরুষ ও মহিলারা হাতে প্লাকার্ড নিয়ে বিক্ষোভ দেখান কারখানা গেটের সামনে । অবরোধও চলে বেশ কিছুক্ষণ ধরে। কৃষকদের আরও অভিযোগ, খালের দূষিত জলের প্রভাবে বীজতলা নষ্ট হচ্ছে। তার সাথে এলাকা জুড়ে মশার উপদ্রব বাড়ছে নোংরা জলের জেরে। তাই থেকেই যাচ্ছে ডেঙ্গুর আশঙ্কা।

তার সঙ্গে এলাকাজুড়ে ছড়াচ্ছে চরম দুর্গন্ধও। এই অবরোধ এর দ্রুত সমাধান চেয়েই। খবর পেয়ে আমতা থানার পুলিশ ঘটনাস্থলে আসে। অবশেষে অবরোধ তোলা হয় অবরোধকারীদের বুঝিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেওয়া হলে। আমতা-১ ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক সুজয় ধর জানান,”অবরোধ হয়েছিল। আমি অফিসারদের পাঠিয়েছিলাম। ওখানে একটু দুর্গন্ধ আছে। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে এবিষয়ে কথা বলব এবং ব্যবস্থা নেব খুব শীঘ্রই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *